30 C
আবহাওয়া
১০:১৬ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » আবারও গৃহবন্দী অং সান সু চি

আবারও গৃহবন্দী অং সান সু চি

অং সান সুচি

বিএনএ, বিশ্বডেস্ক: সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করা হয়েছে। মিয়ানমারে ক্ষমতাসীন জান্তা বাহিনী জানিয়েছে, মূলত প্রচণ্ড তাপপ্রবাহের কারণে তার স্বাস্থ্যের কথা বিবেচনা করে সূ চিকে কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) এ খবর জানিয়েছে এএফপি। মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতী জানায়, দেশটির নববর্ষ উদযাপনের অংশ হিসেবে তিন হাজার ৩০০ কয়েদীকে মুক্তি দেওয়া হবে। আবহাওয়ার কারণে সাময়িকভাবে সু চিকে কারাগার থেকে সরিয়ে নেয়া হয়েছে, নাকি তার সাজা কমিয়ে আনা হয়েছে, এ বিষয়ে নিশ্চিত হতে পারেনি এএফপি।

জান্তা সরকারের উপ-তথ্যমন্ত্রী মেজর জেনারেল জাও মিন তুন গত মঙ্গলবার বিদেশি গণমাধ্যমকে জানিয়েছেন, অং সান সু চি ও তার সরকারের প্রেসিডেন্ট উইন মিন্তসহ আরও কয়েকজন বয়স্ক কারাবন্দিকে গৃহবন্দিত্বে নেওয়া হয়েছে।

জাও মিন তুন বলেন, যেহেতু আবহাওয়া অত্যন্ত গরম, তাই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তবে এটি কেবল অং সান সু চির জন্য নয়, যাদের বেলায় প্রয়োজনীয় সতর্কতা গ্রহণ করা দরকার বিশেষ করে বয়স্ক বন্দিদের ক্ষেত্রে-আমরা তাদের হিট স্ট্রোক থেকে রক্ষায় কাজ করছি।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ৭৮ বছর বয়সি সু চি সরকারকে উৎখাত করা হয়। এরপর থেকে মিয়ানমারের সেনাবাহিনী তাকে আটক করে রেখেছে। রাষ্ট্রদ্রোহ এবং ঘুষ থেকে শুরু করে টেলিকমিউনিকেশন আইন লঙ্ঘন পর্যন্ত নানা অপরাধে নোবেলজয়ী এ নেত্রীকে ২৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগই অস্বীকার করেছেন অং সান সু চি।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে সু চির ছেলে কিম অ্যারিস বলেছিলেন, তার মাকে (অং সান সু চি) নির্জন কারাগারে রাখা হয়েছে।

বিএনএ/এমএফ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ