29 C
আবহাওয়া
৬:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বিআরটি দুর্ঘটনায় নিহতদের ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

বিআরটি দুর্ঘটনায় নিহতদের ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

হজ প্যাকেজ কেন অবৈধ নয়: হাইকোর্ট

বিএনএ ডেস্ক: রাজধানীর উত্তরায় ক্রেন দুর্ঘটনায় দুই শিশুসহ পাঁচজন নিহতের ঘটনায় প্রত্যেকের পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ কেন দেয়া হবে না তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (১৭ আগস্ট) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত রুলে দুর্ঘটনারোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন। একইসঙ্গে গত পাঁচ বছরে ফ্লাইওভারের নির্মাণ কার্যক্রম পরিচালনার সময় বিআরটি জনগণের নিরাপত্তায় কী কী ব্যবস্থা নিয়েছে তার একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন। আগামী দুই মাসের মধ্যে বিবাদীদের প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এবিএম শাহজাহান আকন্দ মাসুম। সুপ্রিমকোর্টের আইনজীবী জাকারিয়া খানের পক্ষে আইনজীবী শাহজাহান আকন্দ মাসুম এ রিট দায়ের করেন। এর আগে নিহত প্রত্যেককের পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

এছাড়া ওই দুর্ঘটনায় মঙ্গলবার আরেকটি রিট দায়ের করা হয়। ওই রিটে ঘটনার তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা ও জনগণের চলাফেরায় প্রয়োজনীয় নিরাপত্তা চাওয়া হয়। আইনজীবী অ্যাডভোকেট সাগুফতা আহমেদ এ রিট দায়ের করেন। স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। তবে আইনবীজীর প্রস্তুতি না থাকায় বুধবারের কার্য তালিকা থেকে রিটটি বাদ দেন আদালত।

সোমবার (১৫ আগস্ট) বিকালে রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডারচাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হন। আহত হয়েছেন দুইজন। নিহতরা হলেন- আইয়ুব আলী হোসেন রুবেল (৫৫), ফাহিমা আক্তার (৩৮), ঝর্না আক্তার (২৭), ঝর্না আক্তারের দুই শিশু সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (৪)। মঙ্গলবার বিকালে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ