29 C
আবহাওয়া
৯:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ

আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ

আইয়ুব

বিনোদন ডেস্ক: দেশীয় সঙ্গীতের কিংবদন্তী আইয়ুব বাচ্চু। তিনি একজন সফল গায়ক। গানের সঙ্গে গিটারের বাজিয়ে ভক্তদের মন মাতিয়ে রাখতেন এই শিল্পী। যেকোনো কনসার্টে রুপালি গিটার খ্যাত আইয়ুব বাচ্চুর গিটারের ধ্বনি শ্রোতাদের মুগ্ধ করত। গিটার বাজাতেনও স্টাইলিশভাবে, এক কথায় অসাধারণ। সেই সুরের ঝঙ্কার ভক্তদের হৃদয়ে আজো গেঁথে আছে।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ২০১৮ সালের ১৮ অক্টোবর সকালে অগণিত ভক্তদের কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নেন শ্রোতানন্দিত এই গায়ক। সঙ্গীতের আঙিনায় আইয়ুব বাচ্চু একাধারে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং গায়ক হিসেবে জনপ্রিয়।

মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি। আইয়ুব বাচ্চুর কণ্ঠ দেওয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প’।

তার প্রথম প্রকাশিত একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। আইয়ুব বাচ্চুর সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’র মাধ্যমে। তিনি বেশ কিছু বাংলা ছবিতে প্লে-ব্যাকও করেছেন।

এছাড়া অসংখ্য অ্যালবামেও কণ্ঠ দিয়েছেন আইয়ুব বাচ্চু। এর মধ্যে ময়না, কষ্ট, প্রেম তুমি কষ্ট, দুটি মন, সময়, একা, পথের গান, ভাটির টানে মাটির গানে, জীবন, সাউন্ড অব, সাইলেন্স, রিমঝিম বৃষ্টি অ্যালবামগুলো উল্লেখযোগ্য।

আইয়ুব বাচ্চুর গাওয়া জনপ্রিয় কিছু গান সেই তুমি কেন অচেনা হলে, রূপালি গিটার, রাত জাগা পাখি হয়ে, কষ্ট পেতে ভালবাসি, মাধবী, ফেরারি মন, এখন অনেক রাত, ঘুমন্ত শহরে, বার মাস, হাসতে দেখ, এক আকাশের তারা, উড়াল দেব আকাশে।

প্রায় তিন যুগের সঙ্গীতজীবনে তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। তাকে নিয়ে সবসময়ই শ্রোতা-ভক্ত ও শুভাঙ্ক্ষীদের মধ্যে রয়েছে প্রবল কৌতূহল।

উল্লেখ্য, আইয়ুব বাচ্চু, ডাকনাম রবিন, এবি নামেও পরিচিত। জন্ম: ১৬ আগস্ট ১৯৬২, চট্টগ্রাম। প্রথম গান: হারানো বিকেলের গল্প

প্রথম একক অ্যালবাম: রক্তগোলাপ (১৯৮৬) তার জনপ্রিয় গানগুলো মধ্যে অন্যতম: ‘সেই তুমি কেন এত অচেনা হলে’, ‘এখন অনেক রাত’, ‘সেই তারাভরা রাতে’, ‘মাধবী’, ‘ঘুমভাঙা শহরে’, ‘বেলা শেষে’, ‘তিন পুরুষ’, ‘উড়াল দেব আকাশে’, ‘এক আকাশ তারা’, ‘নদীর বুকে চাঁদ, ‘হাসতে দেখ গাইতে দেখ’ এবং ‘বারোমাস’সহ বাচ্চুর কয়েকশ’ গান আজও দর্শক-শ্রোতাদের মুখে মুখে ভাসে।

১৮ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার রাতে মস্তিষ্কে রক্তক্ষরণ হয় আইয়ুব বাচ্চুর। সকাল সোয়া ৯টার দিকে অচেতন অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ