24 C
আবহাওয়া
২:২২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় পৌঁছেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট

ঢাকায় পৌঁছেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট

মালদ্বীপ

বিএনএ, ঢাকা: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যোগ দিতে দুইদিনের সফরে বুধবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৮টায় ঢাকায় পৌঁছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সলীহ। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তার সঙ্গে স্ত্রী ফাজনা আহমেদও রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, মালদ্বীপের প্রেসিডেন্টের এই সফরে দেশটির সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই হতে পারে। এগুলোর মধ্যে রয়েছে- গভীর সমুদ্রে মৎস্য আহরণ, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য যৌথ কমিশন গঠন, নিয়মিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক এবং সাংস্কৃতিক চুক্তি।

এদিন সাড়ে ৮টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এরপর মালদ্বীপ প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেয় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। জানানো হয় লালগালিচা সংবর্ধনা।

বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকীর দিনে জাতীয় পর্যায়ে ১০ দিনের অনুষ্ঠানমালা শুরু হচ্ছে আজ। বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ সশরীরে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের ভিডিওবার্তা প্রদর্শিত হবে। উপস্থিত অতিথি হিসেবে বক্তব্য দেবেন মালদ্বীপের প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সলিহর এটা প্রথম বাংলাদেশ সফর।

সফরসূচি অনুযায়ী মালদ্বীপের প্রেসিডেন্ট বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে বাংলাদেশ রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ইব্রাহিম মোহামেদ সলিহ বঙ্গভবনে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন। এ সময় দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের কথা রয়েছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট বঙ্গভবনের দরবার হল গ্রাউন্ডে রাষ্ট্রপতি আয়োজিত এক নৈশভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ