34 C
আবহাওয়া
২:০৫ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » এইচএসসি পরীক্ষার সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ

এইচএসসি পরীক্ষার সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশ

বিএনএ, ঢাকা: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা ২০২৩-এর সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। বুধবার (১৬ আগস্ট) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাশার স্বাক্ষরিত সংশোধিত কেন্দ্র তালিকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এতে কেন্দ্র তালিকা, কেন্দ্রের কোড নম্বর, কেন্দ্রের আওতাধীন কলেজের নাম, কলেজের কোড নম্বর, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা, তত্ত্বাবধায়ক কর্মকর্তার বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের নিকট থেকে কেন্দ্র ফি-এর টাকা গ্রহণ করে গোপনীয় কাগজপত্র জেলা প্রশাসকের মাধ্যমে, অলিখিত উত্তরপত্রসহ অন্য কাগজপত্র ঢাকা শিক্ষা বোর্ড থেকে সংগ্রহ করে পরীক্ষা পরিচালনা করবেন। প্রতিদিন পরীক্ষা শেষে সন্ধ্যা ৭টার মধ্যে ডাক যোগে ওএমআর-এর প্রথম অংশ ঢাকা শিক্ষা বোর্ড কম্পিউটার কেন্দ্রে এবং উত্তরপত্রসমূহ পরীক্ষা পরিচালনা নীতিমালা মোতাবেক পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর পাঠাবেন। ভেন্যু কেন্দ্রসমূহ মূলকেন্দ্র থেকে টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণ করে পরীক্ষা পরিচালনা করবেন এবং পরীক্ষা শেষে এতদসংক্রান্ত যাবতীয় কাগজপত্র মূলকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে জমা দেবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, জেলা সদরে জেলা প্রশাসক এবং উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পরীক্ষা কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। এইচএসসি পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচিত কলেজের অধ্যক্ষ, ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন অধ্যক্ষ, ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা কলেজের সিনিয়র কোনো অধ্যাপক।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৭ আগস্ট) থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরু হবে।এবার দেশের ৯টি সাধারণ এবং মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। গত বছর (২০২২ সাল) পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

এদিকে বন্যার কারণে সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে চট্টগ্রাম এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭ আগস্ট থেকে শুরু হবে। যে চার বিষয়ের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে, সেসব পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ করে নতুন সময়সূচিও প্রকাশ করেছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

নতুন সূচি অনুযায়ী, চট্টগ্রাম বোর্ডে ২৭ সেপ্টেম্বর বাংলা প্রথম পত্র, ১ অক্টোবর বাংলা দ্বিতীয় পত্র, ৩ অক্টোবর ইংরেজি প্রথম এবং ৫ অক্টোবর ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের কোরআন মাজিদ পরীক্ষা ১ অক্টোবর, আরবি প্রথম পত্র ও আরবি সাহিত্যের পরীক্ষা ৩ অক্টোবর, বাংলা প্রথম পত্র পরীক্ষা ৫ অক্টোবর এবং বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ৮ অক্টোবর হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ