40 C
আবহাওয়া
৪:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে নিষেধাজ্ঞা

ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে নিষেধাজ্ঞা

বিধি ছাড়া পানির মূল্য নির্ধারণ করা কেন বেআইনি নয়: হাইকোর্ট

বিএনএ, ঢাকা: ঢাকা ওয়াসায় কর্মরতদের ২০২০-২১ অর্থবছরে মূল বেতনের সমপরিমাণ অর্থে সাড়ে তিনটি পারফরম্যান্স বোনাস প্রণোদনা হিসেবে দেওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১৬ আগস্ট) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামসুন নাহার লাইজু। আর রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোর্তিময় বড়ুয়া।

উল্লেখ্য ২০২০-২১ অর্থবছরে সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতন ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা ওয়াসা। সরকারের ভর্তুকিতে চলা ঢাকা ওয়াসার এতে ব্যয় হবে ১৯ কোটি টাকা।

নিয়মিত বেতন-ভাতার বাইরে এমন বোনাস ঘোষণা নিয়ে চলছে সমালোচনা। গত বছরও সংস্থাটি সব কর্মকর্তা ও কর্মচারীদের চারটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বিশেষ পুরস্কার হিসেবে দিয়েছিল।

গত ২৭ এপ্রিল ঢাকা ওয়াসা বোর্ডের ২৯১তম সভায় পারফরম্যান্স অ্যাওয়ার্ড (উৎসাহ বোনাস) দেওয়ার সিদ্ধান্ত হয়। করোনা মহামারি-পরবর্তী ২০২০-২১ অর্থবছরের পারফরম্যান্সের জন্য ঢাকা ওয়াসার স্থায়ী, চুক্তিভিত্তিক ও প্রেষণে নিয়োজিত কর্মকর্তা এবং কর্মচারীদের তিনটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বোনাস দেওয়া হবে। আর গত ২৫ জানুয়ারি ২৮৬তম সভায় কর্মীদের একটি মূল বেতনের অর্ধেক ইন্টেরিম (অন্তর্বর্তীকালীন) পারফরম্যান্স বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়।

২০২০-২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে ঢাকা ওয়াসা প্রথম স্থান অর্জন করায় এই বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়। বোনাস কীভাবে দেওয়া হবে, সে বিষয়ে একটি নীতিমালা তৈরি করেছে ওয়াসা।

নীতিমালা অনুযায়ী, ২০২০ সালের ১ জুলাই থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত ঢাকা ওয়াসার বেতনভুক্ত (পে-রোল) যেসব কর্মকর্তা-কর্মচারী ছিলেন, তারা সবাই তিনটি মূল বেতন এবং একটি মূল বেতনের ৫০ শতাংশ বোনাস পাবেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ