29 C
আবহাওয়া
৫:৩৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » অর্থ পাচারকারীদের তথ্য জানতে চুক্তি করা হবে: পররাষ্ট্র সচিব

অর্থ পাচারকারীদের তথ্য জানতে চুক্তি করা হবে: পররাষ্ট্র সচিব

অর্থ পাচারকারীদের তথ্য জানতে চুক্তি করা হবে: পররাষ্ট্র সচিব

 

বিএনএ ডেস্ক: সুইজারল্যান্ডে অর্থ পাচারকারীদের ব্যাপারে জানতে দেশটির সাথে সুনির্দিষ্ট চুক্তি করার পথে হাটছে বাংলাদেশ, এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বলেন, বিষয়টি নিয়ে দেশটির সাথে যে ‍‍ভুল বোঝাবুঝি হয়েছে, তার অবসান চায় সরকার।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে ব্রিফিংয়ে এ তথ্য জানান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, সুইজারল্যান্ড ছাড়াও পানামাসহ কয়েকটি দেশে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। বলেন, সুইজারল্যান্ডের ব্যাংকে কেবল ২০২১ সালে ৮৭ কোটি ১১ লাখ সুইস ফ্রাঁ জমা করেছে বাংলাদেশিরা। যা বাংলাদেশি টাকায় ৭ হাজার ২৭৬ কোটি।

পররাষ্ট্র সচিব বলেন, কারা এই টাকার মালিক, ব্যক্তিগত গোপনীয়তার অজুহাতে সুইস তা জানায় না। গত ১০ আগস্ট ডিক্যাব টকে ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড জানান, দেশটির কাছে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্যই চায়নি বাংলাদেশ।

এ অবস্থান নিয়ে আপত্তি জানান খোদ পররাষ্ট্রমন্ত্রী। শেষ পর্যন্ত বিষয়টি আদালতে গেছে। শুনানি শেষে বিষয়গুলো লিখিতভাবে জানাতে আগামী রোববার (২১ আগস্ট) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

এছাড়া ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব জানান, মঙ্গলবার (১৬ আগস্ট) একনেক সভায় রাশিয়ার থেকে জ্বালানি তেল আমদানির সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রী যে অনুশাসন দিয়েছেন, সেটির চ্যালেঞ্জগুলো খতিয়ে দেখা হবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ