26 C
আবহাওয়া
৬:৪৪ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » আগামি সপ্তাহে দেশে বন্যার পূর্বাভাস

আগামি সপ্তাহে দেশে বন্যার পূর্বাভাস

আগামি সপ্তাহে দেশে বন্যার পূর্বাভাস

বিএনএ ঢাকা: দেশের মধ্যাঞ্চলের কয়েকটি জেলায় বন্যার পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এছাড়াও উত্তরাঞ্চলে বিক্ষিপ্তভাবে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের বিভিন্ন নদ-নদীর পানি পরিমাপের ১০৯টি পর্যবেক্ষণ পয়েন্টের মধ্যে ৭৪টিতে পানি বাড়ছে। আগামি সপ্তাহে ফরিদপুর, রাজবাড়ী, শরিয়তপুর, মাদারীপুর ও মুন্সিগঞ্জে বন্যা হতে পারে। সেইসঙ্গে, সিলেট, সুনামগঞ্জ ও রংপুর বিভাগে সাময়িক বন্যা দেখা দেয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ভারতের আসাম ও মেঘালয়ে ভারি বর্ষণ আর পশ্চিমবঙ্গে গঙ্গা অববাহিকায় ঢল নামায় দেশের নদ নদীর পানি বাড়ছে। বিপদ সীমার ওপরে প্রবাহিত হচ্ছে তিস্তা, গঙ্গা ও পদ্মা নদীর পানি। ফলে দেশে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে গাইবান্ধার ব্রহ্মপুত্র ও তিস্তা নদীর বাঁধের প্রায় ২৩ কিলোমিটার অংশ। এতে চলতি বর্ষা মৌসুমে বাঁধ ভেঙ্গে সদরসহ চার উপজেলার ব্যাপক এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

জেলার সুন্দরগঞ্জ উপজেলায় তিস্তা নদী থেকে সাঘাটায় যমুনা নদী পর্যন্ত প্রায় ৭২ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রয়েছে। এই বাঁধের বেশ কিছু অংশ কেটে ঘরবাড়ি ও রাস্তা তৈরী করেছে স্থানীয়রা। সেইসঙ্গে দীর্ঘদিন সংস্কার না করায় সুন্দরগঞ্জের হরিপুর থেকে গাইবান্ধার কামারজানি পর্যন্ত প্রায় ২৩ কিলোমিটার অংশ ঝুঁকিপূর্ণ ও অরক্ষিত হয়ে পড়েছে।

অন্যদিকে, বাধঁ থেকে বাড়িঘড় ও স্থাপনা সরানোর জন্য মাইকিং করছে প্রশাসন। তবে বাঁধ মেরামতের পাশাপাশি বন্যা প্রতিরোধে স্থায়ী ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে এলাকাবাসী।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ