25 C
আবহাওয়া
৩:৫২ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » শিল্পকলায় জাতীয় চারুকলা প্রদর্শনীর সমাপনী সোমবার

শিল্পকলায় জাতীয় চারুকলা প্রদর্শনীর সমাপনী সোমবার

শিল্পকলায় জাতীয় চারুকলা প্রদর্শনীর সমাপনী সোমবার

বিএনএ, ঢাকা: শিল্পকলা একাডেমিতে সোমবার (১৭ জুলাই) ৫১ দিন পর শেষ হচ্ছে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২৩। শিল্পকলা একাডেমির উদ্যোগে সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে ২৮ মে- ১৭ জুলাই পর্যন্ত জাতীয় চিত্রশালার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭নং গ্যালারীতে প্রদর্শনী হয়ে আসছে।

সোমবার জাতীয় চিত্রশালা মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সভাপতিত্ব করবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, বিশেষ অতিথি থাকবেন শিক্ষাবিদ ও শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখবেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। প্রদর্শনীর শিল্পকর্ম বিষয়ে পর্যালোচনা উপস্থাপন করবেন শিল্পী মোস্তফা জামান মিঠু।

শিল্পকলা একাডেমি সূত্র জানায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় পর্যায়ে সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে শুরু হয় ২৫তম এ জাতীয় চারুকলা প্রদর্শনী। ২১ বছরের উর্দ্ধে দেশের চারুশিল্পীদের নির্বাচিত এ সকল শিল্পকর্মের মধ্যে রয়েছে চিত্রকলা ৯৬টি, ছাপচিত্র ৩৯টি, আলোকচিত্র ২২টি, ভাস্কর্য ৬০টি, প্রাচ্যকলা ৪টি, মৃৎশিল্প ৬টি, কারুশিল্প ১০টি, গ্রাফিক্স ডিজাইন ৭টি, স্থাপনা শিল্প ৩৮টি, নিউ মিডিয়া আর্ট ১১টি, পারফরমেন্স আর্ট ৩টি। প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেয়া হবে। আর সকল মাধ্যম মিলিয়ে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার ২০২৩’ শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হবে।

উল্লেখ্য, মাধ্যম ভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য এক লাখ টাকা এবং সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য দুই লাখ টাকা এবং গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়াও পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হবে যার প্রতিটির মূল্যমান পঞ্চাশ হাজার টাকা এবং তার সাথে থাকবে স্পন্সরশীপ পুরস্কার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ নং গ্যালারীতে প্রদর্শনী সোমবার (১৭ জুলাই) সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত রয়েছে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ