35 C
আবহাওয়া
১০:১৬ অপরাহ্ণ - জুন ২, ২০২৩
Bnanews24.com
Home » রমজানে চালের দাম বাড়বে না: খাদ্য সচিব

রমজানে চালের দাম বাড়বে না: খাদ্য সচিব


বিএনএ ডেস্ক, ঢাকা: রমজান সামনে রেখে চালের দাম না বাড়ার নিশ্চয়তা দিলেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। বুধবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে ব্রিফিংয়ে এ নিশ্চয়তা দেন তিনি।

খাদ্য সচিব বলেন, যেভাবে চালের দাম বাড়ছে তাতে মনে হচ্ছে আসন্ন রমজানে দাম রেকর্ড ছাড়াবে। তাবে নিশ্চয়তা দিয়ে তিনি বলেন, রমজান উপলক্ষে চালের দাম বাড়বে না। কারণ খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হবে মার্চ থেকে। তখন থেকে ৫০ লাখ পরিবার ৩০ কেজি করে চাল পাবে। ফলে তখন চালের দাম বাড়ার সুযোগ নেই।

সচিব বলেন, চালের দাম বাড়তির দিকে থাকলে ওএমএস আরও বাড়ানো হবে। খাদ্যের ব্যাপারে তো সরকারের কার্পণ্য নেই। খোলা বাজারে বিক্রিটা আরও বাড়ানো হবে। যদি প্রয়োজন হয় ভোক্তার স্বার্থে সরকার চাল আমদানি করা হবে।

এখনই আমদানি নয় কেন? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, একটি গোষ্ঠী প্রমাণ করতে চাইছে, এত খাদ্য উদ্বৃত্ত বলা হচ্ছে, স্বয়ংসম্পূর্ণ বলা হচ্ছে, তারপরও তো আমদানি চলে। বলেন, আমদানি না করে স্বাচ্ছন্দ্যে থাকতে পারলে এটা এস্টাবলিস্ট করা যাবে যে আমরা স্বয়ংসম্পূর্ণ।

নাজমানারা খানুম জানান, ২০ লাখ টনের বেশি খাদ্যশস্য মজুদ আছে। এরপরও মিলাররা আমার কাছে চাল বিক্রি করতে চাচ্ছে। তার মানে, মোটা চালের দাম আর বাড়বে না। কোনো দুর্যোগ না হলে এপ্রিলের মাঝামাঝি সময় বোরো চাল বাজারে চলে আসবে। ফলে দাম বাড়ার আশঙ্কা নেই।

বিএনএ/ এ আর

Total Viewed and Shared : 19 


শিরোনাম বিএনএ