36 C
আবহাওয়া
৮:৩৩ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে যাবেন শাম্মী-সাদিক

প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে যাবেন শাম্মী-সাদিক


বিএনএ, বরিশাল : প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন বরিশাল-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়া সদ্য সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। অপরদিকে নৌকার মনোনয়ন না পেয়ে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদও উচ্চ আদালতে যাওয়ার কথা বলেছেন।

দ্বৈত নাগরিকত্ব থাকায় শুক্রবার বরিশালের আলোচিত এই দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন।

প্রার্থিতা বাতিল হওয়ায় বরিশালে দুই নেতার অনুসারীরা হতাশ হয়ে পড়লেও তারা আশা ছাড়ছেন না। তাদের প্রত্যাশা, উচ্চ আদালতে গেলে নেতারা প্রার্থিতা ফিরে পাবেন।

জেলা রির্টানিং কর্মকর্তা বৈধ ঘোষণা করলেও নির্বাচন কমিশনে আপিল করায় প্রার্থিতা বাতিল হয়ে গেছে বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর। আমেরিকার নাগরিকত্ব থাকা ও হলফনামায় স্ত্রীর সম্পদের তথ্য গোপন করার অভিযোগ আনেন একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-পরিচালক (চ. দা) আব্দুর রশিদ মিয়া বলেন, যে গ্রাউন্ডের ওপর প্রার্থিতা বাতিলের আবেদন করা হয়েছে। সেই গ্রাউন্ডেই সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল করা হয়েছে।

সাদিক আব্দুল্লাহর ঘনিষ্ঠ বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব প্রার্থিতা ফিরে পাওয়ার জন্য। আমরা উচ্চ আদালতে আপিল করব।

প্রার্থিতা ফিরে পাওয়ার আশাবাদ ব্যক্ত করে জাহাঙ্গীর বলেন, “আমরা আমাদের নির্বাচনি কার্যক্রম অব্যাহত রেখেছি। যাবতীয় কার্যক্রম গুছিয়ে রাখতে কাজ করে যাচ্ছি।

মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আনোয়ার হোসাইন বলেন, আমেরিকার নাগরিকদের ছয় মাস পর পর নবায়ন করতে হয়। গত ৫ বছর তিনি আমেরিকায় যাননি। তার নাগরিকত্ব বাতিল হয়ে গেছে। বিষয়টি নিয়ে আমরা হাই কোর্টে রিট করব। রবি অথবা সোমবারের মধ্যে আপনারা ফলাফল পেয়ে যাবেন।

এদিকে বরিশাল-৪ আসনে নৌকার প্রার্থী শাম্মী আহমেদ ও স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ পাল্টাপাল্টি আপিল করেছিলেন। শুনানিতে পঙ্কজের ভাগ্যে শিকে ছিঁড়লেও শাম্মী বাদ পড়ে যান দ্বৈত নাগরিকত্বের কারণে।

শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। সেটি ফিরে পেতে আপিল করেছিলেন তিনি। এ ছাড়া তথ্য গোপনের অভিযোগে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজের প্রার্থিতা বাতিলেরও আবেদন করেছিলেন তিনি।

অন্যদিকে শাম্মীর প্রার্থিতা ঠেকাতে পঙ্কজের আবেদনে বলা হয়েছিল, অস্ট্রেলিয়ার নাগরিক হলেও তা মনোনয়নপত্রে গোপন করেছিলেন নৌকার প্রার্থী।

আপিলে শাম্মীর দুটি আবেদনই নামঞ্জুর করে নির্বাচন কমিশন, টিকে যায় পঙ্কজের প্রার্থিতা।

শাম্মীর নাগরিকত্বের বিষয়ে জানতে নির্বাচন কমিশন অস্ট্রেলিয়ার হাই কমিশনে চিঠি দেয়।

সেখান থেকে তথ্য পাওয়ার পর বাংলাদেশের সংবিধানের ৬৬ ধারা অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার আদেশ বহাল রাখে নির্বাচন কমিশন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের আপিল বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপ-পরিচালক (চ. দা) আব্দুর রশিদ মিয়া বলেন, দ্বৈত নাগরিকত্ব থাকায় শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনে প্রার্থিতা বাতিল করার পরও হাল ছাড়ছেন না শাম্মী আহমেদ ও তার অনুসারীরা।

শাম্মী আহমেদের অনুসারী হিসেবে পরিচিত মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র কামাল উদ্দিন খান বলেন, আমরা উচ্চাদালতে আপিল করব। উচ্চ আদালতের নির্দেশে প্রার্থিতা ফিরে পাবেন শাম্মী আহমেদ।

প্রার্থিতা ফিরে না পেলে করণীয় সম্পর্কে জানতে চাইলে মেয়র বলেন, দল ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। তার সিদ্বান্ত অনুযায়ী নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীরা কাজ করবেন।”

এ ব্যাপারে কথা বলতে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদের মোবাইলে কল করলে সেটি রিসিভ করেন মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নেতা সৈয়দ মনির।

তিনি বলেন, “আমরা উচ্চ আদালতে আপিল করব। প্রয়োজনে সর্বোচ্চ আদালত পর্যন্ত যাব। ইনশাআল্লাহ আমরা প্রার্থিতা ফিরে পাব। নৌকা নিয়ে আমরা ফিরে আসব।

বিএনএ/সাইয়েদ কাজল/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ