36 C
আবহাওয়া
৯:৩৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » অনলাইনে জঙ্গি তৎপরতায় শিক্ষার্থী গ্রেপ্তার

অনলাইনে জঙ্গি তৎপরতায় শিক্ষার্থী গ্রেপ্তার

অনলাইনে জঙ্গি তৎপরতায় গ্রেপ্তার ১

বিএনএ, ঢাকা: অনলাইনে জঙ্গিবাদ প্রচারণার কথিত ‘ত্রিরত্ন’এর একজন হাসিবুর রহমান ওরফে আযযাম আল গালিব (২১) কে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিস)। রোববার (১৪ নভেম্বর) রাজধানীর উত্তরা পূর্ব থানা এলাকা থেকে হাসিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

সোমবার (১৫ নভেম্বর) ডিএমপির মিডিয়া সেন্টারে সিটিটিসির প্রধান আসাদুজ্জামান এসব তথ্য জানান। সিটিটিস দাবি করেছে তাকে গ্রেপ্তার করায় অনলাইনে জঙ্গিবাদ প্রচারণা ৮০ শতাংশ কমবে ।

গ্রেপ্তার হাসিবুরের বাড়ি পটুয়াখালী জেলার মহিপুরে। তিনি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এলএলবি প্রথম বর্ষের ছাত্র।

সিটিটিসির প্রধান ও অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান জানান, হাসিবুর অত্যন্ত মেধাবী একজন শিক্ষার্থী। তিনি ২০১৬ সালে এসএসসি পাশ করে ঢাকা অক্সফোর্ড ইন্টারন্যাশনাল কলেজে উচ্চ মাধ্যমিকে পড়ার সময় জঙ্গিবাদের সঙ্গে যুক্ত হন। শুরুতে তিনি ফেসবুকের মাধ্যমে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলাম এবং আল কায়েদার আদর্শ ও মতবাদ প্রচারকারী জামিল হাসান ও মো. জামসেদ হোসাইন নামের ২টি আইডির সঙ্গে যুক্ত হন। এই আইডিগুলো থেকে তালেবান ও আল কায়েদা বিষয়ক সংবাদ প্রচার করা হতো। হাসিবুরের কাছ থেকে জব্দ মোবাইল ফোন পরীক্ষা করে ফেইসবুক, মেসেঞ্জার ও টেলিগ্রামসহ বিভিন্ন অ্যাপে ‘উগ্রবাদী কন্টেন্ট’ পাওয়া যায় বলে জানান তিনি।

তিনি জানান, ২০১৯ সালের দিকে হাসিবুর রহমান আল কায়েদা ও আনসার আল ইসলামের মতাদর্শে বিশ্বাসী হয়ে নিজেও সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি শুরু করে। এসব লেখালেখির জন্য সে ‘আযযাম আল গালিব’ নামে ফেসবুক আইডি খোলে। এই নামে সে একটি টেলিগ্রাম চ্যানেল খুলে ফেসবুক ও টেলিগ্রামে আনসার আল ইসলাম ও আল কায়েদার সমর্থনে লেখালেখি শুরু করে। পাশাপাশি ফেসবুকে মুয়াহিদ মুসলিম নামে আরও একটি পেজ ওপেন করে। সেখানে সে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে। সদস্য সংগ্রহ করতে থাকে। এই পেজটি থেকে উগ্র মতবাদ ছড়ানোর অভিযোগে বিভিন্ন সময় তার পেটি ফেসবুক কর্তৃপক্ষ ডিজেবল করে রাখে।

সিটিটিসি প্রধান জানান, সর্বশেষ সে আব্দুল্লাহ গালিব আযযাম নামে একটি ফেইসবুক আইডি ব্যবহার করতো। কারাগারে আটক আনসার আল ইসলামের সদস্যদের জামিনের জন্য সে গোপনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ সংগ্রহেরও কাজ করতো।

সাম্প্রতিক জায়েদ ইবনে আলী ও শাফায়েত মুসান্না ইসা আইডি পরিচালনাকারী আল আমিন সিদ্দিবী এবং নারী জঙ্গি জোবায়দা সিদ্দিকা নাবিলা এর আগে সিটিটিসির হাতে গ্রেপ্তার হয়।

আসাদুজ্জামান জানান, জঙ্গিরা কোণঠাসা হয়ে অনলাইনে সুসংগঠিত হওয়ার চেষ্টা করছিল। দাওয়াতি শাখার এই তিনজনকে গ্রেপ্তারের মধ্য দিয়ে আমরা তাদের সেই চেষ্টাকেও নস্যাৎ করতে সফল হয়েছি। আমাদের ধারণা, এর মধ্য দিয়ে জঙ্গিদের অনলাইন কার্যক্রম অন্তত ৮০ ভাগ বন্ধ হয়ে যাবে। জিজ্ঞাসাবাদ করতে হাসিবুলকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাইবে পুলিশ।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ