29 C
আবহাওয়া
৪:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বোয়ালখালীর খালে মৃত ডলফিন

বোয়ালখালীর খালে মৃত ডলফিন

বোয়ালখালীর খালে মৃত ডলফিন

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় কর্ণফুলী নদীর পাশের ছন্দারিয়া খালে একটি মৃত ডলফিন পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে খালের ১৩ নম্বর রেলওয়ে ব্রিজ এলাকায় ডলফিনটির দেহ পড়ে থাকতে দেখা যায়।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকাল থেকে ডলফিনটি খালে ভাসছে। প্রায় ৭ ফুট দৈর্ঘ্যের ডলফিনটি আঘাতের কারণে মারা গেছে বলে ধারণা করছেন তারা। নিরাপদ আশ্রয়ের খোঁজে হয়তো কর্ণফুলী নদী থেকে ডলফিনটি ছন্দারিয়া খালে এসেছিল।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার বলেন, খালে একটি ডলফিনের মরদেহ দেখা গেছে। দুপুরের দিকে সংবাদ পেয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এবং বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে যান। কীভাবে ডলফিনটি মারা গেছে, বলতে পারছি না। ডলফিনটির পোস্টমর্টেম করা হবে। এরপরই মৃত্যুর কারণ জানা যাবে।

এর আগে, গত ৬ জুলাই চট্টগ্রামের হাটহাজারী থানার চানখালী এলাকায় হালদা নদীতে মরে ভেসে উঠেছিল বিপন্ন প্রজাতির একটি ডলফিন। দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদায় বর্তমানে ১২৭টির মতো ডলফিন রয়েছে। ২০১৮ সালে হালদায় ডলফিন ছিল ১৬৭টি।

২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত হালদায় ২৯টি ডলফিনের মৃত্যু হয়েছে। ডলফিন স্থানীয়ভাবে উতোম বা শুশুক হিসেবে পরিচিত। সাধারণত দূষণমুক্ত পরিষ্কার পানিতে এরা বিচরণ করে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ