36 C
আবহাওয়া
৬:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ‘ছুটির ঘণ্টা’ সিনেমার পরিচালক আজিজুর রহমান আর নেই

‘ছুটির ঘণ্টা’ সিনেমার পরিচালক আজিজুর রহমান আর নেই


বিএনএ, ঢাকা : বিখ্যাত চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’র নির্মাতা আজিজুর রহমান (৮৩) আর নেই। সোমবার রাত সোয়া ১১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন প্রখ্যাত চলচ্চিত্রকার ও গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের পুত্র গাজী সরফরাজ আনোয়ার উপল।

তিনি বলেন, ‘আজিজ সাহেবের পরিবার সূত্রে এ তথ্য নিশ্চিত হয়েছি৷ খুব মন খারাপের খবর। সবাই উনার আত্মার জন্য দোয়া করবেন।’

আজিজুর রহমানের শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল। গত এক বছর ধরে তাকে কৃত্রিমভাবে বাড়তি অক্সিজেন নিতে হতো বলে জানায় পারিবারিক সূত্র।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। মুক্তি পায় ১৯৬৭ সালে।

তিনি অর্ধশতাধিক চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ