38 C
আবহাওয়া
৪:৪৬ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » এনএসইউতে “বসন্ত উৎসব ১৪২৭” উদযাপিত

এনএসইউতে “বসন্ত উৎসব ১৪২৭” উদযাপিত

এনএসইউতে “বসন্ত উৎসব ১৪২৭” উদযাপিত

নর্থ সাউথ ইউনিভার্সিটি(এন এস ইউ) প্রতিনিধি:  দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বসন্তের আগমনি বার্তা এবং বাঙালি সংস্কৃতির ঐতিহ্যকে ধরে রাখতে প্রতিবছরের ন্যায় এবারও ছাত্রছাত্রীরা ভার্চুয়াল ভাবে বসন্তকে বরণ করে নিয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আয়োজিত অনুষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে রঙিন আর প্রাণবন্ত উৎসব হলো বসন্ন উৎসব। বর্তমানে করোনার এই কঠিন সময়ের মধ্যেও নর্থ সাউথ ইউনিভার্সিটি সাংস্কৃতিক সংগঠন তাদের অন্যতম বড় ও রঙিন অনুষ্ঠান বসন্ত উৎসব ১৪২৭ অনুষ্ঠান সফলভাবে আয়োজন করেছে ১৪ ফেব্রুয়ারী, ২০২১ এ।

নতুন এই স্বাভাবিকতা কে মাথায় রেখে এবারের বসন্ত উৎসব তারা অনলাইন লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে আয়োজন করে। যেটা বাংলাদেশের ইতিহাসে প্রথম। স্বাস্থ্যবিধি মেনে নর্থ সাউথ ইউনিভার্সিটি সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা এ অনুষ্ঠানে যোগদান করে ও নিজেদের হাতে বানানো ফেস্টুন, ফ্লায়ার্স, ইনভাইটেশনের মধ্য দিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রাঙ্গণকে রাঙিয়ে তুলে যতটা সম্ভব। বাঙালির চিরচেনা ‘ বসন্ত এসে গেছে ‘ গানটির মধ্য দিয়ে অনুষ্ঠান এর সূচনা হয় যা পরবর্তীতে আরো কিছু সুন্দর ঐতিহ্যগত নাচ এবং লোকসঙ্গীত এর মাধ্যমে এগিয়ে চলে।

এছাড়াও অনুষ্ঠানে আরো ছিল সকলের প্রধান আকর্ষণ  ফ্লাশমব এবং ঝটিকা। প্রতিবারের মত এবারও সাংস্কৃতিক সংগঠন এর সদস্যরা তাদের অভিনয় শিল্প কে তুলে ধরেছিল তাদের প্রদর্শিত ” রম্য বিতর্ক ” অংশটির মাধ্যমে। এই মনোমুগ্ধকর অনুষ্ঠানটির অবসান ঘটে গোধূলির রাঙা আলোর ছোঁয়ায়। এরই দরুণ নর্থ সাউথ সাংস্কৃতিক সংগঠন আবারও প্রমাণ করে দিলো যে তারা সবসময় ই সংস্কৃতি টাকে তুলে ধরতে সক্ষম হয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের প্রাণে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, এফবিসিসিআই এর প্রাক্তন চেয়ারম্যান এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম, নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ট্রাস্টি বোর্ডের সদস্য, বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ, জনাব আজিম উদ্দিন আহমেদ, মিজ রেহানা রহমান এবং জনাব আজিজ আল কায়সার।

শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে-

জনাব মোস্তাফা জব্বার,এমপি বলেন, আমাদের ভাষা ও সংস্কৃতি অনেক সমৃদ্ধ। আমরা সেই জাতি যারা ভাষার জন্য প্রাণ দিয়েছি এবং ভাষার জন্য যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। বসন্ত আমাদের প্রাণের উৎসব, এটি আমাদের শিকড়ের সাথে মিশে আছে। তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা কোন বিষয়ে পড়াশোনা করছো সেটা বড় কথা না। তার থেকে বড় হচ্ছে তোমাদের ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে । বর্তমানে ডিজিটাল প্রযুক্তি ব্যাবহার করে দেশের ব্যবসা, বাণিজ্য, শিক্ষা ও চিকিৎসা খাত দ্রুত এগিয়ে চলছে। তারই ধারাবাহিকতায়, এমনকি এই করোনা মহামারি এর ৭২ % আক্রান্ত মানুষ টেলিমেডিসিন সেবা এর মাধ্যমে চিকিৎসা গ্রহণ করেছে। অনলাইনের মাধ্যমে চলছে পাঠ প্রদান। এ সময় তিনি বাঙালি সংস্কৃতির পৃষ্টোপোষকতায় এধরণের অনুষ্ঠান আয়োজন করার জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম বলেন, আমরা এক সময় ফুলের দেশ বলতে ইউরোপের দেশ গুলোকে মনে করতাম কিন্তু এখন আমার কাছে মনে হয় বাংলাদেশ হল ফুলের দেশ। এই দুর্যোগে এর মধ্যেও আমরা অনলাইনে ত্রকত্রিত হয়েছি এবং বসন্ত উৎসব উদযাপন করছি এটা একটা বড় প্রাপ্তি। আমরা নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বাঙালি সংস্কৃতির সব ধরনের পার্বণ জাঁক-জমকপূর্ণ ভাবে উদযাপন করে থাকি। এসময় তিনি শিক্ষার্থীদের উৎসব মুখর পরিবেশে বসন্ত উৎসব উদযাপন করতে এবং পড়াশোনার পাশাপাশি দেশের সেবায় নিজেদের নিয়োজিত রাখতে আহবান জানান।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমাদের দেশ থেকে উৎসব গুলো হারিয়ে যাচ্ছে। বসন্ত উৎসব আমাদের প্রাণের উৎসব। বসন্তের ফুলের পাপড়ির মতো সবার মন বিকশিত হোক- এ কামনা করি। বাঙালি সংস্কৃতির আবহমান ধারার অনুসরণে আমাদের শিক্ষার্থীরা আরও পরিপুষ্ট হোক। এসময় তিনি এবারের বসন্ত উৎসব নর্থ সাউথ ইউনিভার্সিটি এর প্রায়ত প্রাক্তন চেয়ারম্যান জনাব এম এ হাসেম এর উদ্দেশ্যে উৎসর্গ করেণ।

এছাড়াও ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব হিউম্যানিটিস এন্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, নর্থ সাউথ ইউনিভার্সিটির সাংস্কৃতিক সংগঠনের ফ্যাকাল্টি উপদেষ্টা মিস রুমানা হক লুভা, নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ ।

বিএনএনিউজ২৪/মহিউদ্দীন ইবনুল হোসাইন

Loading


শিরোনাম বিএনএ