30 C
আবহাওয়া
৬:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ বিয়ে করছেন

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ বিয়ে করছেন

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ

ব্রিটেনে কারা বন্দী অস্ট্রেলিয় নাগরিক, গোপন সরকারি নথিপত্র ফাঁসে চতুর প্রতিষ্ঠান উইকিলিকস্ প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ অবশেষে কারাগারে বিয়ে করার অনুমতি পেয়েছেন। খবর ডন অনলাইনের।

Julian Assange pictured with his partner Stella Morris

 

৫০বছর বয়সি জুলিয়ান অ্যাসেঞ্জ বর্তমানে ব্রিটেনের একটি হাই সিকিউরিটি কারাগারে রয়েছেন। যেখানে তার বান্ধবিকে বিয়ে করার অনুমতি দেয়া হচ্ছিল না। তার বিরুদ্ধে সুইডেন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ সরকারি ও সামরিক গোপন নথি ফাঁসের অভিযোগে মামলা করেছে। ২০১৯সাল থেকে তিনি বেলমার্স নামক এই কারাগারে রয়েছেন।

 

Stella Moris (centre) and sons, Gabriel (right) and Max (left) leave Belmarsh Prison after visiting her partner and their father, Julian Assange pictured in 2020

 

জুলিয়ান অ্যাসেঞ্জ দীর্ঘ পাঁচ বছর যুক্তরাজ্যে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয়ে ছিলেন। তিনি দেশটিতে রাজনৈতিক আশ্রয় চান। কিন্ত সুইডেন ও যুক্তরাষ্ট্র অ্যাসেঞ্জ এর বিরুদ্ধে ব্রিটেনে মামলা টুকে দিলে ব্রিটিশ পুলিশ তাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। ২০১৯সাল থেকে এই মামলাগুলো চলছে।

জুলিয়ান অ্যাসেঞ্জ এর ভয় , যে যুক্তরাষ্ট্র গোপন নথি ফাঁসের জন্য তাকে জেরা করবে এবং ১০০বছরের বেশি কারাদণ্ড দিতে পারে। সে কারণে তিনি আত্মসমর্পন করতে চান না।

জুলিয়ান অ্যাসেঞ্জ  যাকে বিয়ে করতে যাচ্ছেন সে ছিল তার আইনজীবীর সহকারি, নাম স্টেলা মরিস।জুলিয়ান অ্যাসেঞ্জ ২০১১সালে ইকুয়েডরের দূতাবাসে ছিলেন তখন তার সাথে প্রথম পরিচয়। ২০১৭ সাল থেকে তারা আংটি বদল করেন।

ইতোমধ্যে স্টেলা মরিস ও জুলিয়ান অ্যাসেঞ্জ এর সংসারে দুটি পুত্র সন্তানের জন্ম হয়েছে। বাচ্চা দুটির নাম রাখা হয়েছে ম্যাক্স টু, গ্যাব্রিয়েল ফোর।

কবে এবং কোথায় বিয়ে হবে সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত চূড়ান্ত হয় নি।  সবে মাত্র আদালত তাদের বিয়ের অনুমতি দিয়েছে। কারাগারের গভর্ণর বিয়ের আয়োজন করবেন।

বিএনএনিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ