33 C
আবহাওয়া
৯:৪৮ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » মানসিক স্বাস্থ্য ভাল রাখতে বৃক্ষরোপণ

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে বৃক্ষরোপণ

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে বৃক্ষরোপণ

বিএনএ ডেস্ক: ‘সবার মানসিক স্বাস্থ্য ও ভাল থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার’ এই প্রতিপাদ্য সামনে রেখে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন ‘How Are You, REALLY?’ এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অর্গানাইজেশান-এর আয়োজনে এবং দুর্যোগ অনুধাবন এর সহাযোগিতায় এ আয়োজন করা হয়।

পরে মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও ভাল থাকা নিয়ে একটি আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। মানসিক স্বাস্থ্যের প্রতি ব্যক্তিগত সাড়াকে জোরদার করার প্রয়োজনীয়তা ও তরুণ প্রজন্মের জন্য মানসিক স্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার বিষয়গুলো আলোচনায় উঠে আসে।

‘How Are You, REALLY?’ ক্যাম্পেইন-এর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন ভলান্টিয়ার অপরচুনিটিস-এর প্রতিষ্ঠাতা মিঠুন দাস কাব্য, নয়া দিল্লীর সাউথ এশিয়ান ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ডক্টোরাল ক্যান্ডিডেড শরিফুল ইসলাম, চন্দ্রকলির সমন্বয়ক শাখাওয়াত উল্লাহ এবং স্কুল সাইকোলজিস্ট ও মোহাম্মাদপুর সেন্ট্রাল কলেজের প্রভাষক শিরিনা আক্তার লিমা।

নিজের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে বৃক্ষরোপণ কিভাবে সহায়ক হিসেবে ভূমিকা পালন করতে পারে তা তুলে ধরেন বক্তব্যে চন্দ্রকলির সমন্বয়ক শাখাওয়াত উল্লাহ। মানসিক স্বাস্থ্য শারীরিক স্বাস্থ্যের সমান গুরুত্ব দিয়ে শরিফুল ইসলাম বলেন, মানসিকভাবে সুস্থ থাকার জন্য আমাদের নিয়মিত শারীরিকভাবে সক্রিয় থাকতে হবে।

মানসিক সুস্থতার কেন্দ্রবিন্দু হিসেবে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে জানান সাইকোলজিস্ট শিরিনা আক্তার লিমা। বলেন, পরিবারে পজিটিভ প্যারেন্টিং কৌশল তরুণদের মানসিকভাবে সুস্থ ও দেশের জন্য দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে সহায়ক। ইয়ুথদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে স্ট্রেস ম্যানেজমেন্ট নিয়ে কথা বলার পাশাপাশি অন্যের প্রতি সহানুভূতিশীল থাকতে অনুপ্রেণিত করেন ভলান্টিয়ার অপরচুনিটিস-এর প্রতিষ্ঠাতা মিঠুন দাস।

উল্লেখ্য, ২০২০ সালে করোনা কালে অনলাইনে স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অর্গানাইজেশান-এর এই ক্যাম্পেইনটি বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ভালো সাড়া ফেলেছিল। করোনা পরবর্তী সময়ে যুবকদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি আরও গুরুত্ব দিয়ে কাজ করে আসছে এই অর্গানাইজেশান। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে এই ক্যাম্পেইন পরিচালনা করার কথা জানান আয়োজকরা।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ