38 C
আবহাওয়া
৬:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » চলতি মাসেই খুলবে সব বিশ্ববিদ্যালয়

চলতি মাসেই খুলবে সব বিশ্ববিদ্যালয়

চলতি মাসেই খুলবে সব বিশ্ববিদ্যালয়

বিএনএ ঢাকা: ২৭ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকা দেয়া জন্য রেজিস্ট্রেশন কাজ শেষ করা হবে। এরপর একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাঠদান কার্যক্রম শুরু ও আবাসন হল খুলে দিতে পারবে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসন ও ক্লাসে পাঠদান শুরু করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের আরও বলেন,  বিশ্ববিদ্যালয় চাইলে তাদের আবাসন হল খুলে দিতে পারবে। তবে, সেক্ষত্রে স্ব স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করে টিকা দেয়া কার্যক্রম শুরু করতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে যাদের জাতীয় পরিচায়পত্র (এনআইডি) নেই, তাদের জন্ম নিবন্ধন নম্বর ইউজিসিতে পাঠাতে হবে। সুরক্ষা অ্যাপসে জন্ম নিবন্ধন নম্বর যুক্ত করে টিকার জন্য সেসব শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন। টিকার নিবন্ধন সম্পন্ন করা শিক্ষার্থীরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে গিয়ে টিকা নিতে পারবেন। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দ্রুত টিকা দেয়া সম্পন্ন করতে কারিগরি সহায়তাসহ স্বাস্থ্য অধিদফতর প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে বলে  জানান তিনি।

গত ২৬ আগস্ট করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে দেশে করোনা ভাইরাস প্রতিরোধে গঠিত টেকনিক্যাল কমিটির সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে ধাপে ধাপে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

তখন বলা হয়েছিল, ১৭ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয় খোলা শুরু হবে। তবে, এর আগে সব বিশ্ববিদ্যালয় থেকে টিকা সংক্রান্ত তথ্য পাঠাতে হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। যেসব বিশ্ববিদ্যালয় শতভাগ টিকার আওতায় আসবে সেগুলো আগে খুলবে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ