35 C
আবহাওয়া
১২:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মে মাসে সড়কে ঝরেছে ৪৬৮ প্রাণ

মে মাসে সড়কে ঝরেছে ৪৬৮ প্রাণ

মে মাসে সড়কে ঝরেছে ৪৬৮ প্রাণ

বিএনএ, ঢাকা: মে মাসে সারা দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৯৬টি। এসব দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত ও ৭৬৯ জন আহত হয়েছেন। আর এ সময়ে সড়ক, রেল ও নৌপথে মোট ৫৬৪টি দুর্ঘটনায় ৫২৭ জন নিহত ও ৭৭৯ জন আহত হয়েছেন।

বুধবার (১৪ জুন) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, মে মাসে ৪৯৬টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত, ৭৬৯ জন আহত হয়েছেন।

একই সময় রেলপথে ৫০টি দুর্ঘটনায় ৪৩ জন নিহত, ৭ জন আহত হয়েছে। নৌ-পথে ১৮টি দুর্ঘটনায় ১৬ জন নিহত, আহত ৮ এবং ৩ জন নিখোঁজ রয়েছে। সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৫৬৪টি দুর্ঘটনায় ৫২৭ জন নিহত এবং ৭৭৯ জন আহত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৮১ জন নিহত, ১১৪ জন আহত হয়েছে।

যা মোট দুর্ঘটনার ৩৭.২৯ শতাংশ, নিহতের ৩৮.৬৭ শতাংশ ও আহতের ১৪.৮২ শতাংশ। এই মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে, ১২১টি সড়ক দুর্ঘটনায় ১১০ জন নিহত ও ১৫১ জন আহত হয়েছে। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে সিলেট বিভাগে, ২৪টি সড়ক দুর্ঘটনায় ২৮ জন নিহত ও ৬২ জন আহত হয়েছে।

সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১২ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৮২ জন চালক, ৯১ জন পথচারী, ৫৫ জন পরিবহন শ্রমিক, ৭৫ জন শিক্ষার্থী, ১৩ জন শিক্ষক, ৭৮ জন নারী, ৬৩ জন শিশু, ৪ জন সাংবাদিক, ৫ জন চিকিৎসক, ২ জন মুক্তিযোদ্ধা এবং ৮ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

তাদের মধ্যে নিহত হয়েছে- ৫ জন সেনাবাহিনীর সদস্য, ১৩৭ জন বিভিন্ন পরিবহনের চালক, ৮৩ জন পথচারী, ৫৩ জন নারী, ৪৫ জন শিশু, ৩৯ জন শিক্ষার্থী, ৩০ জন পরিবহন শ্রমিক, ৭ জন শিক্ষক, ৪ জন চিকিৎসক, ২ জন সাংবাদিক, ২ জন বীর মুক্তিযোদ্ধা ও ৫ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

সড়ক দুর্ঘটনায় সংগঠিত ৬৮৭টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ২৮.০৯ শতাংশ মোটরসাইকেল, ২৪.১৬ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১৩.৬৮ শতাংশ বাস, ১৬.৪৪ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৩.২০ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৮.২৯ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬.১১ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংগঠিত মোট দুর্ঘটনার ৫৬.২৫ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৫.৩২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৭.৯৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৮.৪৬ শতাংশ বিবিধ কারণে, ০.৬০ শতাংশ গাড়ির চাকায় ওড়না পেঁচিয়ে এবং ১.৪১ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

দুর্ঘটনার ধরণ বিশ্লেষণে দেখা যায়, এ মাসে সংগঠিত মোট দুর্ঘটনার ২৬.৮১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৫.৮৮ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩০.০৪ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে।

এ ছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৪.৪৩ শতাংশ ঢাকা মহানগরীতে, ১.৪১ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও ১.৪১ শতাংশ রেলক্রসিংয়ে সংগঠিত হয়েছে বলে জানানো হয়েছে যাত্রী কল্যাণ সমিতির বিজ্ঞপ্তিতে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ