28 C
আবহাওয়া
১২:৪৭ অপরাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » আইএসডিবির কার্যনির্বাহী পরিচালক বাংলাদেশ

আইএসডিবির কার্যনির্বাহী পরিচালক বাংলাদেশ

আইএসডিবির কার্যনির্বাহী পরিচালক বাংলাদেশ

বিএনএ, ডেস্ক: আগামী তিন বছরের জন্য ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) কার্যনির্বাহী পরিচালক নির্বাচিত হয়েছে বাংলাদেশ। একই সঙ্গে আন্তর্জাতিক ইসলামী ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসির) ‘বৃহত্তর আর্থিক অংশীজন’ পুরস্কারে ভূষিত হয়েছে।

সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত ইসলামী উন্নয়ন ব্যাংকের ২০২৩ সালের বার্ষিক সভায় বাংলাদেশ কার্যনির্বাহী পরিচালক হিসেবে নির্বাচিত হয়। সভায় অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সচিব শরিফা খানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে রিয়াদের বাংলাদেশ মিশন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পাঁচজন জ্যেষ্ঠ কর্মকর্তা উপস্থিত ছিলেন। শনিবার (১৩ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কার্যনির্বাহী পরিচালক পদে বাংলাদেশ ২০২৪ সাল থেকে তিন বছর দায়িত্ব পালন করবে। আইএসডিবির এই কনস্টিটুয়েন্সিতে অন্য সদস্যদের মধ্যে আফগানিস্তান, পাকিস্তান ও মালদ্বীপ রয়েছে। পাকিস্তান এই কনস্টিটুয়েন্সিতে ২০২০ সাল থেকে কার্যনির্বাহী পরিচালকদের একজন হিসেবে দায়িত্ব পালন করছিল এবং পরবর্তী মেয়াদেও দায়িত্ব পালন করতে প্রস্তাব করেছিল। কিন্তু বাংলাদেশের অভ্যন্তরীণ নীতি ও নিয়মতান্ত্রিক অবস্থানের কারণে তা ভেস্তে যায়।

সূত্র জানায়, বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা শরিফা খান পাকিস্তানের প্রস্তাবের বিরোধিতা করে এসংক্রান্ত বিধির ৩১(৩) উদ্ধৃত করে বলেন, একটি নির্বাচিত সদস্য দেশ তিন বছরের জন্য সেবাদান করবে এবং তারপর আরবি বর্ণমালার ক্রমানুসারে অন্য দেশকে দায়িত্ব দিতে হবে। শরিফা খানের শক্ত অবস্থানের কারণে বাংলাদেশের পক্ষে মত দেয় বোর্ড। শেষে বাংলাদেশকে আইএসডিবি বোর্ডের কার্যনির্বাহী নির্বাচিত করা হয়।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ