40 C
আবহাওয়া
৩:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রেহাই পেলেন ট্রাম্প

রেহাই পেলেন ট্রাম্প

দ্বিতীয় অভিশংসন থেকে রেহাই পেলেন ট্রাম্প

বিএনএ, বিশ্ব ডেস্ক : সহিংসতায় উস্কানি দেওয়ার দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করতে করতে পারেনি সিনেট। অভিশংসন বিচারে আবারও রেহাই পেলেন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সহিংসতার ঘটনায় তাকে দোষী সাব্যস্ত করতে সিনেটে যে দাবি উঠেছিল এর মাধ্যমে তার রায়ে পার পেয়ে গেলেন তিনি।এর আগে ২০১৯ সালে আরেকবার প্রতিনিধি পরিষদে তিনি অভিশংসিত হয়েছিলেন। সেবারও সিনেটের ভোটাভুটিতে খালাস পান। শনিবার মার্কিন সিনেটে ট্রাম্পকে অভিশংসনের উদ্দেশ্যে তোলা প্রস্তাবে পক্ষে ভোট দিয়েছেন ৫৭ জন। বিপক্ষে ভোট পড়েছে ৪৩টি। নিয়ম অনুযায়ী, কোনো প্রেসিডেন্টকে অভিশংসনের জন্যে প্রয়োজন হয় ৬৭ ভোট। ভোটাভুটি শেষ হওয়ার পর এক বিবৃতিতে এই বিচারকার্যকে ট্রাম্প বলেছেন, ‘ইতিহাসের সবচেয়ে জাদুকরী শিকার’।

গত ৬ জানুয়ারি কংগ্রেস ভবনে কলঙ্কজনক হামলার পর প্রেসিডেন্ট পদ থেকে ডোনাল্ড ট্রাম্পকে অসম্মানজনকভাবে বিদায় করতে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে তাকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। ২০১৯ সালেও প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম প্রেসিডেন্ট, যিনি দুই বার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন।

ওইদিন ওয়াশিংটনে দেশটির আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে কংগ্রেসের যৌথ অধিবেশনে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্রাট প্রার্থী জো বাইডেনের জয়ের স্বীকৃতির আনুষ্ঠানিকতা চলছিল। এরই এক পর্যায়ে শুরু হয় বিক্ষোভ। পরে তা সংঘর্ষে রূপ নেয়। সহিংসতায় এক পুলিশ সদস্যসহ মৃত্যু হয় ছয়জনের। তবে সিনেটে ভোটাভুটিতে দুবারই তার পদ রক্ষা হয়। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ কোনো প্রেসিডেন্টকে অভিশংসন করলে তাকে ওই পদ থেকে অপসারণের জন্য সিনেটে এই বিচারের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ক্যাপিটলে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে গত ১৩ জানুয়ারি ট্রাম্পকে অভিশংসিত করে।
বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ