29 C
আবহাওয়া
৮:০৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পেলেন ফেনীর ইউপি চেয়ারম্যান রিপন

বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পেলেন ফেনীর ইউপি চেয়ারম্যান রিপন


বিএনএ, ফেনী : কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেয়েছেন ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মজিবুল হক রিপন।  ১০ ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়।

বুধবার (১২ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার হাতে পদক তুলে দেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। প্রধানমন্ত্রী এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন।

রিপনের বাড়ি ফাজিলপুর গ্রামে। তিনি ফসল, ফল ও মাছ চাষ এবং গবাদিপশু পালন করে বহুমুখী কর্মকাণ্ডের মাধ্যমে নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

স্থানীয়রা জানান, রিপন ২০১৯-২০ অর্থবছরে ৪ হাজার কেজি আউশ ধানের বীজ উৎপাদন করেছেন। ২ একর জমিতে বিভিন্ন ধরনের সবজি এবং ১ একর জমিতে উচ্চফলনশীল আদা ও হলুদ চাষ করেছেন।

তার মিশ্র ফলবাগানে আম, বিভিন্ন ধরনের পেয়ারা, লেবু, কলাসহ প্রায় ২০ জাতীয় ফলের ১ হাজার ৬০০ গাছ আছে। সাড়ে তিন কিলোমিটার রাস্তার পাশে তিনি লাগিয়েছেন ৪৫০টি তুলসী, ৪৫০টি অর্জুন, ২ হাজার ঘৃতকুমারী ও ২০০টি বাসক গাছ।

রিপনের গরুর খামারে ১২০টি গরু আছে যা থেকে প্রতিদিন ২৫০ লিটার দুধ উৎপাদন হয়। ৩২টি পুকুরের সমন্বয়ে তার গড়ে তোলা মৎস্য খামারে ১২ প্রজাতির মাছ আছে। এই খামারে প্রতিদিন ৪০ জন শ্রমিক কাজ করেন। ২০১৯-২০ অর্থবছরে ফসল, গবাদি পশু ও মৎস্য খামার থেকে তার নিট আয় ৪২ লাখ ৪৫ হাজার ৬৬০ টাকা।

বাণিজ্যিকভাবে মাছ চাষ করে দেশের মৎস্য চাহিদা পূরণ এবং কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় বঙ্গবন্ধু কৃষি পুরস্কার, ১৪২৬-এর ব্রোঞ্জপদক পেয়ে রিপন বলেন, ‘এই পদক আমাকে আরও অনুপ্রাণিত করবে। আজ থেকে আমার দায়িত্ব আরও বেড়ে গেল। জাতির পিতা বঙ্গবন্ধুকে আমরা স্বপ্নে লালন ও ধারণ করি। সেই পদক আমি পেয়েছি। আমি আপ্লুত।

‘কৃষি আমার অস্থিমজ্জায় মিশে আছে। আমি চাই কৃষকের উন্নয়ন, কৃষির উন্নয়ন। আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করে কৃষি ও কৃষকের উন্নয়ন ঘটানোর চেষ্টা করি। আগামীতেও এ প্রচেষ্টায় ফাজিলপুর ইউনিয়নকে কৃষিতে আদর্শ ইউনিয়ন হিসেবে গড়ে তুলতে কাজ করে যাব।’

পদকপ্রাপ্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফেনীর সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও কৃষি বিভাগকে ধন্যবাদ জানান রিপন।

বিএনএনিউজ/এবিএম নিজাম উদ্দিন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ