31 C
আবহাওয়া
১১:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ১৬ লাখ টন জ্বালানি তেল কিনবে সরকার

১৬ লাখ টন জ্বালানি তেল কিনবে সরকার

জ্বালানি

বিএনএ ডেস্ক: সিঙ্গাপুর থেকে ১৬ লাখ টন জ্বালানি তেল কিনবে সরকার। আগামী ছয় মাসে এ তেল দেশে আসবে। এজন্য সব মিলিয়ে খরচ হবে ১২ হাজার ২৭৬ কোটি টাকা। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতায় জ্বালানি তেল কিনতে এ-সংক্রান্ত একটি প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।

বুধবার অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিস্তারিত জানান।

বৈঠকে জানানো হয়, সিঙ্গাপুরের দুই প্রতিষ্ঠান এই তেল সরবরাহ করবে। সিঙ্গাপুর থেকে এক কার্গো এলএনজিও কেনা হবে। সেখানে খরচ হবে ৫৪৪ কোটি টাকার মতো। যুক্তরাষ্ট্র থেকেও একই পরিমাণ এলএনজি কেনা হবে। কিন্তু সেখানে টাকা কিছুটা বেশি লাগবে, ৫৭২ কোটি টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, এ বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ে সিঙ্গাপুরের ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড এবং ভিটওল এশিয়া পিটিই লিমিটেড থেকে সর্বমোট ১৫ লাখ ৮৫ হাজার টন জ্বালানি তেল ১২ হাজার ২৭৬ কোটি ৬৯ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরও জানান, পৃথক লটে ১১০০ কোটি টাকায় দুই কার্গো এলএনজি কিনবে সরকার। যুক্তরাষ্ট্রের এম/এস এক্সিলারেট এনার্জি এলপির কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনা হবে। মোট ব্যয় হবে ৫৭২ কোটি ৪ লাখ ৮৫ হাজার ৬৮০ টাকা। সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান এম/এস ভিটওল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনা হবে। মোট ব্যয় ৫৪৪ কোটি ১৯ লাখ ৬০ হাজার ১৬০ টাকা

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ