28 C
আবহাওয়া
৫:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে: রাষ্ট্রপতি

অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে: রাষ্ট্রপতি

অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে: রাষ্ট্রপতি

বিএনএ, ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে। বড় ডাক্তার হয়ে অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে রোগীদের হয়রানি করবেন না। চিকিৎসা প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে দায়িত্বশীল আচরণ করতে হবে।

সোমবার(১৩ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেনশন হলে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, কিছু অসাধু ও প্রতারক চিকিৎসকের জন্য যেন গোটা চিকিৎসক সমাজের সুনাম ক্ষুণ্ন না হয়, সেদিকেও সচেতন থাকতে হবে। পত্রিকায় প্রায়ই দেখা যায় যে, ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা হাসপাতাল ক্লিনিকগুলো রোগীদের জিম্মি করে ব্যবসা করছে। অনেক সময় দালালদের খপ্পরে পড়েও রোগীরা চরম হয়রানির শিকার হন।

নার্সদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, একজন রোগী হাসপাতালে সার্বক্ষণিক সেবা ও সহচার্য পায় নার্সদের কাছ থেকে। একজন নার্সের সুন্দর ব্যবহার ও উৎসাহব্যঞ্জক কথা রোগীর আরোগ্য ত্বরান্বিত করে। নার্সদের রোগীর সেবায় আরো আন্তরিক হওয়া প্রয়োজন। একই সঙ্গে নার্সদের কর্ম পরিবেশ উন্নয়ন, উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা ও যথাযথ সামাজিক মর্যাদা প্রদানও জরুরি।

তিনি আরও বলেন, রোগী ও তাদের আত্মীয়-স্বজনদেরও মনে রাখতে হবে যে, ডাক্তাররাও মানুষ। তারা কেবল চিকিৎসা সেবা দিতে পারেন। তাই রোগীর কিছু হলেই ডাক্তারদের দায়ী করবেন আর হাসপাতাল ভাঙচুর করবেন- এটা কাম্য নয়। এজন্য ডাক্তার, রোগী ও আত্মীয়-স্বজনদের আরো বেশি দায়িত্বশীল হতে হবে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ