30 C
আবহাওয়া
৫:২১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ১১৯ বছর পর দেখা মান্দারিন হাঁস

১১৯ বছর পর দেখা মান্দারিন হাঁস


বিএনএ ডেস্ক:ধ্বংসের ধূসর ক্যানভাসের মধ্যেই রঙ ছড়ালো মান্দারিন হাঁস। ১১৯ বছর পরে মান্দারিন হাঁসের দেখা মিলল ভারতের আসামে। গত বছর আসামের তিনসুকিয়ায় বাঘজানে গ্যাস কূপে বিস্ফোরণে আশপাশের বাস্তুতন্ত্র-জলভূমিতে মারাত্মক প্রভাব পড়েছিল।

দীর্ঘদিন ধরে জ্বলতে থাকা আগুনে পুড়ে যায় আশপাশের সব গাছপালা। প্রচুর তেল ও বর্জ্য মিশেছিল আশপাশের বিল ও জলাভূমিতে। অদূরেই ছিল ডিব্রু-শইখোয়া জাতীয় উদ্যান ও পাখিদের পছন্দের চারণভূমি মাগুরি-মতাপুং বিল। তেলে, আগুনে ও গ্যাসে বিলের প্রচুর মাছ মারা যায়। জলজ উদ্ভিদ ও প্রাণীর ক্ষতি হয়েছিল।

কিছুদিন আগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়ার সদস্যরা বিরল প্রজাতির সাদা ডানার উড ডাকের বসতির সন্ধানে উজানি আসাম থেকে অরুণাচল পর্যন্ত সমীক্ষায় নেমেছিলেন।

এ হঁাসের সংখ্যা মাত্র ২০০টি। হঠাৎ ক্যামেরায় ধরা পড়ে মাগুরি বিলে ভাসছে একটি মান্দারিন হাঁস। একটি স্পট বিলড হঁাসের সঙ্গে তাকে দেখা যায়।

সমীক্ষা দলের নেতৃত্বে থাকা আফতাব আহমেদ জানান, ১৯০২ সালে শেষ এই হাঁসের দেখা মিলেছিল রাজ্যে। মান্দারিন হাঁস ভারতে আসে না। কখনো ভুল করে আকাশে দলছুট হয়ে কেউ কেউ অন্য হাঁসের দলের সঙ্গে ভিড়ে ভারতে ঢুকে পড়ে। এবারেও তেমনই এক হাঁস হাসি ফোটালো পাখিপ্রেমীদের মুখে।

Loading


শিরোনাম বিএনএ