33 C
আবহাওয়া
৯:০২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে ষষ্ঠ শিরোপা শ্রীলঙ্কার

এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে ষষ্ঠ শিরোপা শ্রীলঙ্কার

শ্রীলঙ্কার দল ঘোষণা 

বিএনএ ডেস্ক: এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ষষ্ঠবারের মত শিরোপা ঘরে তুললো শ্রীলঙ্কা। অথচ টুর্নামেন্টে শুরুটা হয়েছিলো তাদের দুঃস্বপ্নের মতো। আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাটিং করে গুটিয়ে গেল ১০৫ রানে, প্রতিপক্ষ যেটি পেরিয়ে গেল ১০.১ ওভারের মধ্যে। এর পরের প্রতিপক্ষ বাংলাদেশ। বাংলাদেশ দলের টিম ডিরেক্টর বলেছিলেন, শ্রীলঙ্কা দলে কোনো বোলারই দেখেন না তিনি। শ্রীলঙ্কা মাঠে কিংবা মাঠের বাইরে, পিছিয়ে ছিল সবখানেই।

ট্রফি হাতে শ্রীলঙ্কার অধিনায়ক দানুশ শানাকা
ট্রফি হাতে শ্রীলঙ্কার অধিনায়ক দানুশ শানাকা

বোররার (১১ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের ফাইনালে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে লঙ্কানরা। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭০ রান তোলে দানুশ শানাকার দল।

দুবাইয়ে যখন টস জিতলেই ম্যাচ জয় অনেকটাই নিশ্চিত, টানা চার ম্যাচ জেতার পর সেই টস হারলেন শ্রীলঙ্কান অধিনায়ক। পাকিস্তান পেসারদের সামনে এলোমেলো হয়ে পড়ল তাদের ব্যাটিং। ৪ ওভারের মধ্যে ফিরে গেলেন দুই ওপেনার, টুর্নামেন্টে দলের ৪৫ শতাংশ রানই যাঁদের। এরপর ৫৮ রানে নেই ৫ উইকেট।

ফাইনালে মাঠে শ্রীলঙ্কা পিছিয়ে পড়ল আরেকবার। তবে ভানুকা রাজাপক্ষে, ওয়ানিন্দু হাসারাঙ্গা হার মানলেন না। হাসারাঙ্গা করলেন ২১ বলে ৩৬ রান, রাজাপক্ষে খেললেন ৪৫ বলে ৭১ রানের অপরাজিত ইনিংস, পঞ্চম ও ষষ্ঠ উইকেট জুটিতে ৬৭ বলে শ্রীলঙ্কা তুলল ১১২ রান। প্রথম ১০ ওভারে যে দলের রান ছিল ৫ উইকেটে ৬৭, শেষ ১০ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে তারাই তুলে ফেলল ১০৩ রান!

পাকিস্তানের পক্ষে ২৯ রানের খরচায় ৩টি উইকেট পান রউফ।

মাঠে বিমর্ষ অবস্থায় পাকিস্তান দল
মাঠে বিমর্ষ অবস্থায় পাকিস্তান দল

তারপরও ১৭০ এমন কোনো স্কোর নয়, বিশেষ করে পরে ব্যাটিং করলে। দুবাইয়ে পরে ব্যাটিং করা মানেই জয়, শ্রীলঙ্কাও এই টুর্নামেন্টে ৪টি জয় পেয়েছে এভাবেই। এ বছরেই একটি ম্যাচও জেতেনি তারা প্রথমে ব্যাটিং করে। বিরতির সময় তাই ফেবারিট ছিল পাকিস্তানই।

তবে ব্যাটিংয়ের মতো বোলিংয়ের শুরুটাও ভালো ছিল না শ্রীলঙ্কার। প্রথমেই নো-বল করেন দিলশান মাদুশাঙ্কা। এরপর করেন টানা চারটি ওয়াইড বল। এরমধ্যে একটি পেরিয়ে যায় বাউন্ডারিও। ফলে অফিশিয়ালি কোনো বল ছাড়াই ৯ রান পেয়ে যায় পাকিস্তান। তবে ঘুরে দাঁড়াতে খুব বেশি সময় নেয়নি শ্রীলঙ্কা।

এরপর বেশ নিয়ন্ত্রিত বোলিংই করতে থাকে লঙ্কানরা। সেই মাদুশাঙ্কা টানা তিন ওভার করে খরচ করেন ২৪ রান। অথচ এরমধ্যে বল না করেই দিয়েছিলেন ৯ রান। রিভিউ নিলে পেতে পারতেন একটি উইকেটও। কারণ রিপ্লেতে দেখা যায় তার একটি ডেলিভারি উইকেটরক্ষকের হাতে যাওয়ার আগে ইফতেখার আহমেদের ব্যাটে কানা ছুঁয়ে যায়।

তবে এর আগের ওভারেই বল হাতে নিয়ে পাক শিবিরে জোড়া ধাক্কা দেন মাদুশান। লেগ স্টাম্পের বেশ বাইরে থাকা বলে ফ্লিক করতে গিয়ে শর্ট থার্ডম্যানে ক্যাচ তুলে দেন অধিনায়ক বাবর আজম। পরের বলেই অফস্টাম্পের বেশ বাইরের বল টেনে এনে বোল্ড হয়ে যান ফখর জামান। ফলে দলীয় ২২ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। পাওয়ার প্লেতে ২ উইকেটে ৩৭ রান করতে সমর্থ হয় তারা।

এরপর ইফতেখারকে নিয়ে দলের হাল ধরেন রিজওয়ান। দেখে শুনে ব্যাট করে প্রাথমিক চাপ সামলে নেওয়ার চেষ্টা করেন এ দুই ব্যাটার। রান উঠাতে গিয়ে মাদুসানের তৃতীয় শিকারে পরিণত হন ইফতেখার। আকাশে বল তুলে দিয়ে স্কয়ার লেগ সীমানায় ক্যাচ তুলে দেন অতিরিক্ত ফিল্ডার বান্দারার হাতে।

পাঁচ নম্বরে নেমে সুবিধা করতে পারেননি মোহাম্মদ নাওয়াজ। ৯ বলে ৬ রান করে চামিকা করুনারাত্নের শিকার হন তিনি। তাতে বড় চাপে পড়ে যায় পাকিস্তান। এরপর সে চাপ কাটিয়ে উঠতে পারেনি পাকিস্তান। হাসারাঙ্গার এক ওভারেই হারায় তিনটি উইকেট। গুগলি বুঝতে না পেরে বোল্ড হয়ে যান আসিফ আলী। ছক্কা মারতে গিয়ে সীমানায় ক্যাচ দিয়ে একে ফিরে যান খুশদিল শাহ ও শাদাব খান। লেজের ব্যাটাররাও পারেননি জ্বলে উঠতে।

দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রানের ইনিংস খেলেন রিজওয়ান। ৪৯ বলে ৪টি চার ও ১টি ছক্কায় এ রান করেন এ উইকেটরক্ষক-ব্যাটার। ২ রান করেন ইফতেখার। ১ বলে ২টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। এছাড়া দুই অঙ্ক স্পর্শ করতে পেরেছেন কেবল হারিস রউফ।

শ্রীলঙ্কার পক্ষে ৩৪ রানের খরচায় ৪টি উইকেট পান মাদুশান। ২৭ রানের বিনিময়ে ৩টি উইকেট পান হাসারাঙ্গা। ২টি শিকার করুনারাত্নের।

ফাইনাল সেরা রাজাপাকসে, টুর্নামেন্ট সেরা হাসারাঙ্গা

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার দুই নায়ক ভানুকা রাজাপাকসে ও ভানিন্দু হাসারাঙ্গাই পেয়েছেন ম্যাচ ও টুর্নামেন্ট সেরার স্বীকৃতি।

৫৮ রানে ৫ উইকেট পড়ার পরিস্থিতিতে থেকে দলকে টেনে ৪৫ বলে অপরাজিত ৭১ করে ম্যাচ সেরা হয়েছেন রাজাপাকসে। তার সঙ্গে মিলে জুটিতে ৩৬ বলে ৫৮ তুলার পথে ২১ বলে ৩৬ রানের ইনিংস খেলা হাসারাঙ্গা পরে বল হাতে ২৭ রানে নেন ৩ উইকেট।

এশিয়া কাপের টুর্নামেন্ট সেরা ভানিন্দু হাসারাঙ্গা
এশিয়া কাপের টুর্নামেন্ট সেরা ভানিন্দু হাসারাঙ্গা

পুরো টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৯ উইকেট নিয়েছেন ৭.৩৬ রান দিয়ে। ম্যাচের গুরুত্বপূর্ণ ফেইজে মোড় ঘুরিয়ে দেয়া বল করে আলো কাড়া হাসারাঙ্গাকে দেয়া হয়েছে টুর্নামেন্ট সেরার পুরস্কার।

এশিয়া কাপের টুর্নামেন্ট সেরা ভানুকা রাজাপাকসে
এশিয়া কাপের টুর্নামেন্ট সেরা ভানুকা রাজাপাকসে

রাজাপাকসে গোটা আসরেই শ্রীলঙ্কার ব্যাটিংয়ের প্রাণ ভোমরা। ৬ ম্যাচে ৪৭.৭৫ গড়ে তুলেন ১৯১ রান। এই রান আনতে তার স্ট্রাইকরেট ছিল ১৪৯.২১। এক পাশে উইকেট পড়লেও আড়ষ্ট হয়ে না থেকে বাউন্ডারি বের করেছেন, দলের রানের চাকা সচল রেখে গেছেন এই বাঁহাতি। ফাইনালে ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলে তিনি করলেন বাজিমাত।

বিএনএ/এ আর/এইচ.এম

Loading


শিরোনাম বিএনএ