36 C
আবহাওয়া
২:৪৪ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » শাহজালালের ডাস্টবিন থেকে ৭ কেজি স্বর্ণ উদ্ধার

শাহজালালের ডাস্টবিন থেকে ৭ কেজি স্বর্ণ উদ্ধার


বিএনএ, ঢাকা: হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ইউএস বাংলার বিমানের সিটের নিচ থেকে ছয় কেজি ৯৬০ গ্রাম স্বর্ণের বার উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। এ ঘটনায় মো. জামাল ভূঁইয়া নামে এক পরিচ্ছন্নতাকর্মীকেও আটক করা হয়েছে। উদ্ধার হওয়ার স্বর্ণের বারের দাম পাঁচ কোটি ৪০ লাখ টাকা।

সোমবার (১২ জুন) এ সোনা উদ্ধার করে ঢাকা কাস্টমস হাউস কর্তৃপক্ষ। কাস্টমস গোয়েন্দা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আটক মো. জামাল ভূঁইয়া লক্ষীপুর জেলার রামগঞ্জ থানার মৃত আব্বাস ভূঁইয়ার ছেলে। তিনি পরিবারের সঙ্গে রাজধানীর দক্ষিণখানের একটি বাড়িতে থাকেন।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের উপ-পরিচালক সানজিদা শারমিন জানান, সোমবার কাতার থেকে আসা ইউএস বাংলার ফ্লাইট বিএস-৩৩৪ এর মাধ্যমে সোনা চোরাচালান হতে পারে এমন তথ্যের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এয়ারপোর্ট বি-শিফটের কর্মকর্তা ও কর্মচারীরা সতর্ক অবস্থানে ছিলেন। বিমানটি অবতরণের পর তাৎক্ষণিকভাবে শিফট ইনচার্জের নেতৃত্বে কাস্টমস গোয়েন্দারা সকাল ৯টা ১০ মিনিটে বিমানে বিশেষ তল্লাশির জন্য প্রবেশ করেন। বিমানের সিট নম্বর ২৮/এ তল্লাশি করা হয়।

তিনি বলেন, গোপন সংবাদ দাতার তথ্য অনুযায়ী বে-২০ এর ডাস্টবিনও তল্লাশি করা হয়। ডাস্টবিনের দায়িত্বপ্রাপ্ত পরিচ্ছন্নতাকর্মীকে শনাক্ত করে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর সোনার বারের বিষয়ে ইউএস বাংলা এয়ারলাইন্সে কর্মরত সন্দেহভাজন কর্মকর্তা ও কর্মচারীদেরও জিজ্ঞাসাবাদ করা হয়।

তিনি আরও বলেন, পরিচ্ছন্নতাকর্মী জামাল ভুঁইয়া জিজ্ঞাসাবাদের একপর্যায়ে সোনা বহন করার কথা স্বীকার করেন। এরপর তিনি ৯ নম্বর বোর্ডিং ব্রিজের ময়লার স্তূপ থেকে কালো স্কচটেপে মোড়ানো দুটি ধাতব বস্তু বের করে দেন। পরে তা কাস্টমস ব্যাগেজ কাউন্টারে এনে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে খোলা হয়। মোড়ানো স্কচটেপ খুলে তার মধ্যে ৬০টি স্বর্ণবার পাওয়া যায়, যার মোট ওজন ছয় কোজ ৯৬০ গ্রাম। উদ্ধার হওয়া ওই স্বর্ণের বারের দাম পাঁচ কোটি ৪০ লাখ টাকা। আটক পরিচ্ছন্নতাকর্মীর বিমানবন্দর থানায় একটি মামলা করা হয়েছে। আর উদ্ধার হওয়া স্বর্ণবার ঢাকা কাস্টম হাউসের শুল্ক গুদামে জমা দেয়া হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ