28 C
আবহাওয়া
৫:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চীনে বিবিসি’র সম্প্রচার বন্ধ

চীনে বিবিসি’র সম্প্রচার বন্ধ

চীনে বিবিসি’র সম্প্রচার বন্ধ

বিএনএ বিশ্ব ডেস্ক: ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার নিষিদ্ধ করেছে চীন।এই ঘোষণা দিয়েছে দেশটির সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা।যুক্তরাজ্যে চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক-সিজিটিএনের লাইসেন্স বাতিলের এক সপ্তাহের মাথায় শুক্রবার(১২ ফেব্রুয়ারি)বিবিসি’র সম্প্রচার বন্ধ করল বেইজিং।

এক বিবৃতিতে চীন জানিয়েছে, বিবিসির ওয়ার্ল্ড নিউজ চীন-সম্পর্কিত রিপোর্টে  বিধিনিষেধ “গুরুতরভাবে লঙ্ঘন করেছে” যা “সত্যবাদী ও ন্যায়সঙ্গত” হওয়া উচিত। এর ফলে চীনের জাতীয় স্বার্থ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং জাতীয় ঐক্যের ক্ষতি করেছে।বিদেশি গণমাধ্যম হিসেবে সংবামাধ্যমটি চীনে সম্প্রচারের প্রয়োজনীয় বিষয়সমূহ পূরণে ব্যর্থ। পাশাপাশি, আগামি এক বছরের জন্যেও চ্যানেলটির সম্প্রচারের আবেদন গ্রহণ করা হবে না বলে জানায় চীন।

বিবিসি কর্তৃপক্ষ জানিয়েছে,চীনের এই সিদ্ধান্তে তারা হতাশ।এক বিবৃতিতে সংবাদমাধ্যমটি বলেছে,চীনা কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়ায় আমরা হতাশ। চীনে বিবিসি নিষিদ্ধ করার নিন্দা জানিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন,গণমাধ্যমের স্বাধীনতা অগ্রহণযোগ্যভাবে সংকুচিত করা হয়েছে।চীনের এ পদক্ষেপের নিন্দা জানিয়ে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন,এটি অত্যান্ত হতাশাজনক।

সম্প্রতি করোনা ভাইরাস নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছি বিবিসি।পাশাপাশি চলতি মাসে উইঘুর নারীদের সাক্ষাৎকার নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে সংবাদম্যাধ্যমটি।সেখানে বলা হয়েছিল যে জিনজিয়াং শিবিরে মুসলিম নারীদের নিয়মিত ধর্ষণ, যৌন নির্যাতন ও নিপীড়নের শিকার হতে হয়।বিবিসির করা এসব প্রতিবেদনের সমালোচনা করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

অবশ্য দেশটিতে আগে থেকেই ব্রিটিশ সংবাদমাধ্যমটির সম্প্রচারে সীমাবদ্ধ ছিল।সেখানে শুধু আন্তর্জাতিক হোটেল এবং কিছু কূটনৈতিক এলাকায় বিবিসি সম্প্রচারিত হতো চীনের সাধারণ মানুষ তাদের অনুষ্ঠান দেখতে পেত না।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ