27 C
আবহাওয়া
১০:৪১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আরেকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

আরেকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

আরেকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চাইেলন প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য রাশিয়ার সমর্থন এবং সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১১ অক্টোবর) গণভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে যান রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। সে সময় এ সহযোগিতা চান প্রধানমন্ত্রী।

পরে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। তিনি জানান, সরকার প্রধান বলেছেন, তার সরকার দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে চায়। এ ব্যাপারে রাশিয়ার অব্যাহত সহযোগিতার প্রয়োজন। দেশের পাবনার রূপপুরে রাশিয়ার কারিগরি এবং আর্থিক সহযোগিতায় প্রথমবারের মতো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হচ্ছে। রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটম সহযোগিতা করেছে বলেও জানান তিনি।

সে সময় নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে রোসাটম’র মহাপরিচালককে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র আরএনপিপি চালাতে, স্থানীয় জনগণকে প্রশিক্ষণ দেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

জবাবে আলেক্সি লিখাচেভ বলেন, বাংলাদেশ এবং রাশিয়ার পারস্পরিক সহযোগিতা পারমাণবিক ক্ষেত্রে প্রবেশ করেছে। ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ পরমাণু শক্তিধর দেশে পরিণত হবে। আরএনপিপি পরিচালনার জন্য বাংলাদেশীদের প্রশিক্ষণসহ বিদ্যুৎ খাতের সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দেন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ