28 C
আবহাওয়া
৭:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল : সংসদীয় আসন-৫৯(নাটোর-২)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল : সংসদীয় আসন-৫৯(নাটোর-২)


বিএনএ,ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৫ম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ওপর ভিত্তি করে রাজনৈতিক দল গুলোর আসন ভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে নাটোর-২ আসনের হালচাল।

নাটোর-২ আসন 

নাটোর-২ সংসদীয় আসনটি নাটোর সদর এবং নলডাঙ্গা উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ৫৯ নাম্বার আসন।

পঞ্চম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের শঙ্কর গোবিন্দ চৌধুরী বিজয়ী হন

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ আসনে ভোটার ছিলেন ১ লাখ ৮২ হাজার ৯ শত ৮৫ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৩৪ হাজার ৭ শত ৩৫ জন। নির্বাচনে আওয়ামী লীগের শঙ্কর গোবিন্দ চৌধুরী বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৩৪ হাজার ৮ শত ৮২ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জামায়েতে ইসলামীর  ইউনুস আলী। দাঁড়িপাল্লা প্রতীকে তিনি পান  ৩২ হাজার ৫ শত ৯০ ভোট।

৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন: বিএনপির রুহুল কুদ্দুস তালুকদারকে বিজয়ী ঘোষণা করা হয় 

১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিএনপির শাসনামলে অনুষ্ঠিত এই নির্বাচনে বিএনপি, ফ্রিডম পার্টি এবং কিছু নামসর্বস্ব রাজনৈতিক দল, অখ্যাত ব্যক্তি প্রতিদ্বন্দ্বীতা করেন। এতে বিএনপির রুহুল কুদ্দুস তালুকদারকে বিজয়ী ঘোষণা করা হয়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগসহ সব বিরোধী দল এই নির্বাচন বর্জন করে। এই সংসদের মেয়াদ ছিল মাত্র ১১ দিন। তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হওয়ার পর সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

সপ্তম  সংসদ নির্বাচন: বিএনপির রুহুল কুদ্দুস তালুকদার বিজয়ী

১৯৯৬ সালের ১২ই জুন সপ্তম  সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৯১ হাজার ২ শত ৬৫ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৬৪ হাজার ৬ শত ৯১ জন। নির্বাচনে বিএনপির রুহুল কুদ্দুস তালুকদার বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৫৮ হাজার ৫ শত ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের  আহাদ আলী সরকার। নৌকা প্রতীকে তিনি পান ৫০ হাজার ৪ শত  ৫৫ ভোট।

অষ্টম সংসদ নির্বাচন: বিএনপির রুহুল কুদ্দুস তালুকদার নির্বাচিত

২০০১ সালের ১ অক্টোবর অষ্টম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৩৭ হাজার ৮ শত ৫৪ জন। ভোট প্রদান করেন ২ লাখ  ৮ হাজার ৯ শত ৫৬ জন। নির্বাচনে বিএনপির রুহুল কুদ্দুস তালুকদার বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১ লাখ ৯ হাজার ১ শত ৯৬ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের হানিফ আলী শেখ। নৌকা  প্রতীকে তিনি পান ৮৪ হাজার ৪ শত ৯৮ ভোট।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের আহাদ আলী সরকার  বিজয়ী 

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৭৪ হাজার ৯৫ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৫২ হাজার ৭ শত ৯১ জন। নির্বাচনে আওয়ামী লীগের আহাদ আলী সরকার  বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৩৫ হাজার ৪ শত ৩২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির  সাবিনা ইয়াসমিন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১ লাখ ১১ হাজার ৮ শত ৬৬ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচন: আওয়ামী লীগের শফিকুল ইসলাম শিমুল বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের শফিকুল ইসলাম শিমুল বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হন। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশগ্রহণ করেনি।

একাদশ সংসদ নির্বাচন: আওয়ামী লীগের  শফিকুল ইসলাম শিমুল বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ৪৩ হাজার ৯শত ৮৬ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৮১ হাজার ৩ শত ৪১ জন।

নির্বাচনে প্রার্থী ছিলেন ৪ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের শফিকুল ইসলাম শিমুল , ধানের শীষ প্রতীকে বিএনপির সাবিনা ইয়াসমিন, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মজিবুর রঽমান, হাত পাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের আজিজার রহমান খান চৌধুরী আমেল প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের  শফিকুল ইসলাম শিমুল বিজয়ী হন। নৌকা  প্রতীকে  তিনি পান ২ লাখ ৬২ হাজার ৭ শত ৪৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির সাবিনা ইয়াসমিন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১৩ হাজার ১ শত ৯৭ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।

নাটোর-২ (নাটোর সদর- নলডাঙ্গা) আসনটি নাটোর জেলার চারটি আসনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগ থেকে পরপর দুবার নির্বাচিত সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও তিনি প্রার্থী হবেন। তিনি ছাড়াও আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর সদর উপজেলা চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম রমজান, সাবেক সংসদ সদস্য শঙ্কর গোবিন্দ চৌধুরীর মেয়ে নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সাবেক প্রতিমন্ত্রী ও  নাটোর জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আহাদ আলী সরকার,

নাটোর জজ কোর্টের পিপি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজুল ইসলাম, নাটোর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের প্রয়াত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. হানিফ আলী শেখের ছোট ভাই মালেক শেখ।

বিএনপি থেকে মনোনয়ন চাইবেন, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং তার স্ত্রী জেলা বিএনপির সদস্য সাবিনা ইয়াসমিন ছবি।

জাতীয় পার্টির প্রার্থী থেকে মনোনয়ন চাইবেন জেলার সিনিয়র যুগ্ম আহ্বায়ক নুরুন্নবী মৃধা।

পর্যবেক্ষণে দেখা যায়, নাটোর সদর- নলডাঙ্গা  উপজেলা নিয়ে গঠিত নাটোর-২ আসনে  ষষ্ঠ, সপ্তম ও অষ্টম সংসদ নির্বাচনে বিএনপি। পঞ্চম, নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়। এবার বিএনপি আসনটিতে হারানো দখল ফিরে পেতে চায়। অন্যদিকে আওয়ামী লীগ দখল বজায় রাখতে চায়।

YouTube player

 

দৈবচয়ন পদ্ধতিতে জরিপ 

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর এর গবেষণা টিম দৈবচয়ন পদ্ধতিতে সারাদেশে জরিপ চালায়। জরিপে অংশগ্রহণকারি বেশীরভাগ ভোটার ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের সপ্তম, ২০০১ সালের অষ্টম ও ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন।

তারই ভিত্তিতে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর নাটোর-২ আসনে পঞ্চম, সপ্তম, অষ্টম ও নবম এই ৪টি নির্বাচনের প্রদত্ত ভোটের পরিসংখ্যানকে মানদন্ড ধরে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সাংগঠনিক শক্তি বিশ্লেষণের মাধ্যমে একটি কল্পানুমান উপস্থাপনের চেষ্টা করেছে।

অনুসন্ধানে দেখা যায়, ১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৭৩.৬৩% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ২৫.৮৯%, বিএনপি ১৮.৮০%, জাতীয় পার্টি ১৮.০৬%, জামায়াতে ইসলামী ২৪.১৯% স্বতন্ত্র ও অন্যান্য ১৩.০৬% ভোট পায়।

১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮৬.১১% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৩০.৬৪%, বিএনপি ৩৫.৫২%, জামায়াতে ইসলামী ১১.০৩%, জাতীয় পাটি ২২.৪৯%, স্বতন্ত্র ও অন্যান্য ০.৩২% ভোট পায়।

২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮৭.৮৫% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৪০.৪৪%, ৪দলীয় জোট ৫২.২৬%, জাতীয় পার্টি ৭.১৮%,স্বতন্ত্র ও  অন্যান্য ০.১২% ভোট পায়।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৯১.৭৪% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে ১৪ দলীয় জোট ৫৩.৮৬%, ৪ দলীয় জোট ৪৪.৪৯%, স্বতন্ত্র ও অন্যান্য দল ১.৬৫% ভোট পায়।

তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, তিন জোটের রূপরেখা অনুযায়ি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এ আসনটিতে বিজয়ী হলেও পরবর্তী নির্বাচন গুলোতে বিএনপি আসনটি শাসন করে। কিন্তু ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ আসনটি পুনরুদ্ধার করে এবং ধারাবাহিকতা রক্ষা করে যাচ্ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনটি পুনরুদ্ধার করতে চায় বিএনপি। আওয়ামী লীগ চায় আসনটির অবস্থান ধরে রাখতে। দুই রাজনৈতিক দলে রয়েছে অন্তদলীয় কোন্দল। দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ৫৯ নম্বর নাটোর-২  আসনটিতে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে হাড্ডাহাড়ি লড়াই হবে তাতে কোন সন্দেহ নেই।

বিএনএ/শিরীন সুলতানা,রেহেনা ইয়াসমিন, ওয়াইএইচ

 

Loading


শিরোনাম বিএনএ