35 C
আবহাওয়া
১:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » পিঠের ব্যথা কমানোর পাঁচ কৌশল

পিঠের ব্যথা কমানোর পাঁচ কৌশল

পিঠ ব্যাথা

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: সকালে ঘুম থেকে ওঠার পর পিঠে বা অনেক সময় কোমরে ব্যথা হয়। আবার কাজের প্রয়োজনে দীর্ঘ সময় বসে কাটাতে হচ্ছে আমাদের। কমে যাচ্ছে কায়িক শ্রমের পরিমাণ। সময়ের অভাবে করা হচ্ছে না শরীরচর্চাও। আর তাই বাড়ছে পিঠ ব্যথা সমস্যা। দিন দিন যা বেড়েই চলছে। ৯০ শতাংশ মানুষের পিঠ ব্যথার মূল কারণ হলো এক স্থানে দীর্ঘ সময় বসে থাকা। কী করি? কিছু উপায় অবলম্বন করে এই ব্যথা থেকে মুক্তি মিলতে পারে। খুব সহজ পাঁচটি উপায় আছে।

১. খাদ্যতালিকায় মন দিন

কিছু খাবার পিঠের ব্যথা কমায়। আবার কিছু খাবার বাড়ায়। পিঠ ব্যথা থেকে মুক্তি পেতে তাই খাদ্যতালিকায় মন দিতে হবে। সামুদ্রিক মাছ খাওয়ার অভ্যাস করুন। শস্যজাত খাবার, তিসি, বাদাম, গ্রিন টি ইত্যাদি পিঠ ব্যথা কমাতে সহায়ক। খাদ্যতালিকায় এসব রাখুন। অন্যদিকে, প্রক্রিয়াজাত খাবার, ভাজাপোড়া, মার্জারিন এসব এড়িয়ে চলুন।

২. কাজের ফাঁকে বিরতি নিন

অফিসের ডেস্কে দীর্ঘ সময় একই জায়গায়, একই ভঙ্গিতে বসে থাকবেন না। ২০ মিনিট অন্তর বসার ভঙ্গি পরিবর্তন করুন। মাঝেমধ্যে উঠে দাঁড়ায়, মিনিট পাঁচেক হাঁটুন। এতে পিঠের ব্যথা কমবে।

৩. বালিশ ছাড়া ঘুমান

ঘুমানোর সময় চেষ্টা করুন মাথার নিচে বালিশ না দিয়ে ঘুমাতে। এতে ঘাড় থেকে শুরু করে কোমর পর্যন্ত মেরুদণ্ড এক সমতলে থাকবে। পিঠ ব্যথা কমবে।

৪. শরীরচর্চা করুন

পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে শরীরচর্চার বিকল্প নেই। নিয়মিত শবাসন, ভুজঙ্গাসন, মকরাসন ইত্যাদি যোগব্যায়াম করুন। অন্তত ১০ মিনিট ফ্রি হ্যান্ড এক্সরেসাইজের অভ্যাস করুন।

৫. গায়ে রোদ লাগান

পিঠের ব্যথার একটি বড় কারণ ভিটামিন ডি এর অভাব। তাই শরীরে একটু রোদ লাগানোর চেষ্টা করুন। কারণ, ভিটামিন ডি হলো সৌর ভিটামিন। গবেষণা অনুযায়ী, ১৫ থেকে ৫২ বছর বয়সীদের যারা দীর্ঘস্থায়ী পিঠের ব্যথায় ভুগছেন, তাদের ৮০ শতাংশের ভিটামিন ডি এর অভাব রয়েছে। এসব উপায় কাজে লাগানোর পরও পিঠের ব্যথা না করলে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ