28 C
আবহাওয়া
৯:৪৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে হেলে পড়া ভবনটি ভাঙা শুরু

চট্টগ্রামে হেলে পড়া ভবনটি ভাঙা শুরু

চট্টগ্রামে হেলে পড়া ভবনটি ভাঙা শুরু

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানাধীন এনায়েত বাজার এলাকায় হেলে পড়া পাঁচ তলা ভবনটি ভাঙার কাজ শুরু হয়েছে। হেলে পড়ার বিশ ঘণ্টা পর রোববার (১১ এপ্রিল) বিকেল ৩টার দিকে ভবনটি ভাঙার কাজ শুরু করে শ্রমিকরা।

জানা যায়, আজ বিকেলে ভবনের তিনতলার কিছু অংশ ভাঙা হয়। এছাড়া নিচের কিছু অংশও ভেঙে ফেলা হয়েছে। ভবনের ভেতরে যে পরিবারগুলো ছিল তাদের আসবাবপত্রও সরিয়ে নিতে দেখা গেছে। ভবনটির চারপাশে যেন কেউ প্রবেশ করতে না পারে তার জন্য বাঁশের ঘেরাও দেওয়া হয়।

এ বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান নগর পরিকল্পনাবিদ মো. শাহিনুল ইসলাম খান জানান, আগামীকাল সোমবার ভবনটি ভাঙার কাজ পুরোদমে শুরু হবে। দ্রুততম সময়ের মধ্যে ভাঙার কাজ শেষ না করলে আশেপাশের লোকজন বিপদে পড়বেন।

তিনি জানান, কোনো ইঞ্জিনিয়ারের সঙ্গে পরামর্শ ছাড়াই ভবনটি তৈরি করেছেন মালিকপক্ষ। ভবনটির কোনো নকশা করা হয়নি। উল্টো পরে বিভিন্ন সময়ে ভবনের আশপাশে গর্ত করা হয়েছে। মালিকপক্ষ বুঝতে পেরেছিলেন ভবনটি হেলে পড়ছে।

ভবনের মালিক দীপ নারায়ণ ঘোষ বলেন, তার কাছে ভবনের নকশা এবং সিডিএ’র অনুমোদন সংক্রান্ত প্রমাণ রয়েছে।

স্থানীয়রা জানান, ৩৫ বছরের পুরনো এ ভবনটির সামনে কোনও ধরনের অনুমোদন না নিয়েই দুটি পিলার বসানোর কাজ করছিলেন মালিকপক্ষ। সন্ধ্যার পর পাইলিং করতে গেলে ভবনটি সামনের দিকে হেলে পড়ে। এ খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস এসে ভবনের বাসিন্দাদের অন্যত্র সরে যেতে নির্দেশ দেন। রাত ১১টার মধ্যে পুরো ভবন খালি করে ফেলে। একই সাথে পাশের ৮ তলা ভবনটিও খালি করতে নির্দেশ দেয় ফায়ার সার্ভিস।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক আজিজুল ইসলাম বলেন, আমরা ভবনটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করে নোটিশ ঝুলিয়ে দিয়েছি। দুপুর থেকে সেটা ভাঙ্গার কাজ শুরু হয়েছে। মালিক নিজেই সেটা ভাঙ্গার কাজ শুরু করেছে।

এর আগে সকালে হেলে পড়া ভবনের অবস্থা দেখতে ঘটনাস্থলে যান চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। এসময় তিনি সাংবাদিকদের বলেন, নগরীতে যে সকল ভবন হেলে পড়েছে বা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে তার একটি সুনির্দিষ্ট তালিকা নিশ্চয়ই চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে আছে। আমি মনে করি, কোন বড় ধরনের বিপর্যয়ের আগেই কেবল কার্তিক ঘোষের এ বাড়িটিই নয় বরং নগরীতে যতগুলো ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে সব কটি ভেঙ্গে অপসারনে এসব ভবন মালিকদের বাধ্যে করতে হবে।

তিনি বলেন, ঝুঁকিপূর্ণ ভবন অদক্ষ লোকবল দিয়ে ভাঙার চেষ্টা করা হলে ঝুঁকি আরও বাড়বে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সেদিকটাও খেয়াল রাখতে হবে।

উল্লেখ, গতকাল শনিবার (১০ এপ্রিল) রাত সাড়ে ৯ টায় নগরীর কোতোয়ালী থানার এনায়েত বাজারের গোয়ালপাড়ায় ‘কার্তিক ভবন’নামের পাঁচতলা ভবনটি হেলে পড়ে। তবে সঙ্গে সঙ্গে ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। ভবনটি রাতভর ঘেরাও করে রাখে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ