38 C
আবহাওয়া
৬:৪১ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ভূমিকম্পে ধ্বংসস্তুপের ভেতর হতে নবজাতক ও মা উদ্ধার

ভূমিকম্পে ধ্বংসস্তুপের ভেতর হতে নবজাতক ও মা উদ্ধার

ভূমিকম্পে ধ্বংসস্তুপের ভেতর হতে নবজাতক ও মা উদ্ধার

তুরস্ক ও সিরয়ায় ভয়াবহ ভূমিকম্পের ৯০ থেকে ১০৩ ঘণ্টা পরও ধ্বংসস্তুপের ভেতর হতে নবজাতক ও মা উদ্ধারসহ আরও ১০ শিশুকে উদ্ধার করেছে তল্লাশী কর্মীরা। এদিকে শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত  ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে। উভয় দেশের কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

দৈনিক পত্রিকা আল সাবাহ জানায়,  তুরস্কের হাতায় প্রদেশের সামান্দাগে তুর্কি শিশু ইয়াগিজ উলাসের মুখমণ্ডল ময়লায় আচ্ছন্ন ছিল। পরে উদ্ধারকারীরা  খুব সাবধানে তার মুখ তুলা দিয়ে পরিষ্কার করেন ।তার বয়স আনুমানিক ১০দিন হবে বলে মনে করা হচ্ছে।তার কাছেই বিধ্বস্ত ভবনের ভাঙ্গা ছাদের মাঝখানে শিশুটির মাকেও পাওয়া যায়।

তার মাকে প্রায় অচেতন অবস্থায় উদ্ধার করার পর একটি স্ট্রেচারে করে ফিল্ড হাসপাতালে স্থানান্তর করা হয়।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে নবজাতক উদ্ধারের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।  যা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ব্যাপক দৃষ্ঠি আকর্ষণ করেছে।

১২৯ ঘণ্টা পর জীবিত উদ্ধার

অন্যদিকে গাজিয়ানটেপ প্রদেশের নুরডাক শহরে ৫ তলা ভবনের ধ্বংসস্তুপের ভেতরে আটকা পড়া একই পরিবারের ৫জনকে ভূমিকম্পের ১২৯ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে। মা ও মেয়ের উচ্চস্বরের আওয়াজ শুনতে পেয়ে উদ্ধার কর্মীরা প্রথমে তাদের উদ্ধার করে। তাদের তথ্যমতে পরিবারের আরও ৩জনকে উদ্ধার করা হয়। ছবি-আল সাবাহ

১২৯ ঘণ্টা পর জীবিত উদ্ধার
১২৯ ঘণ্টা পর জীবিত উদ্ধার

 

গত সোমবার ভোররাতে সিরিয়া ও তুরস্ক সীমান্তের বিস্তৃত অঞ্চলে আসড়ে পড়ে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এখন পর্যন্ত ভূমিকম্পে দুই দেশে ২৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক মানুষ। দেড় কোটির বেশি মানুষ ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন বলে জাতিসংঘ জানিয়েছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ