27 C
আবহাওয়া
৯:১৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বশেমুরবিপ্রবিতে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

বশেমুরবিপ্রবিতে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

বশেমুরবিপ্রবিতে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

বিএনএ, বশেমুরবিপ্রবি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আইন অনুষদের উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস ২০২১ পালিত হয়েছে। শুক্রবার (১০ ডিসেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে “বৈষম্য ঘোচাও, সাম্য বাড়াও, মানবাধিকারের সুরক্ষা দাও” স্লোগানকে প্রতিপাদ্য করে বর্ণাঢ্য র‌্যালি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন অনুষদের ডিন ড. রাজিউর রহমান, আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম, আইন বিভাগের সহকারী অধ্যাপক হুমায়ূন কবির এবং সুরাইয়া জেবিনসহ আইন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী।

আলোচনা সভায় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন অনুষদের ডিন ড. রাজিউর রহমান বলেন, আমরা যারা দাঁড়িয়ে আছি আমরা সবাই বিশ্ব মানবের অংশ। মানব যখন মানবিক হয় তখনই মানবতা প্রতিষ্ঠা পেয়ে থাকে। সুতরাং আজকের যে মানবাধিকারের বিষয়বস্তু সেখানে সকল প্রকার বৈষম্যকে ঘুচিয়ে দিতে বলা হয়েছে। আমরা দেখেছি যে নারীর প্রতি বৈষম্য হয়, শিশুদের প্রতি বৈষম্য হয়,অসহায় মানুষের প্রতি বৈষম্য হয়, এই যে বৈষম্য গুলো হচ্ছে সেটার সঠিক কারণ যদি আমরা উদঘাটন করতে পারি তাহলে বৈষম্য মুক্ত পৃথিবী আমরা গঠন করতে পারবো।

আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম বলেন, ১৯৪৫ সালের ২৪ অক্টোবর জাতিসংঘ প্রতিষ্ঠার পর মানবাধিকার রক্ষার জন্য ইউডিএইচআর অর্থাৎ ইউনিভার্সাল ডিক্লারেশন অফ হিউম্যান রাইটস যখন জাতিসংঘে পাশ হয় তখন কেউই এটার বিপক্ষে ছিলো না তার মানে হলো পৃথিবীর সকল মানুষ চায় যে মানবাধিকার থাকবে এবং সবাই সবার মতামতের প্রতি শ্রদ্ধাশীল থাকবে। কিন্তু আজও পৃথিবীব্যাপী প্রতিনিয়ত মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে এবং মানবতা ভূলুণ্ঠিত হচ্ছে। আমরা চাই বিশ্বব্যাপী মানবাধিকার প্রতিষ্ঠিত হোক এবং মানুষ মানুষের প্রতি সম্মান ও শ্রদ্ধাশীল হোক।

উল্লেখ, ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেয়।

বিএনএ/ফাহীসুল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ