33 C
আবহাওয়া
৯:৩৯ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রূপপুর প্রকল্পের চুল্লি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রূপপুর প্রকল্পের চুল্লি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সরকারের লক্ষ্য জনবান্ধব প্রশাসন গড়ে তোলা: প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক, ঢাকা: পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের পারমাণবিক চুল্লি স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১০ অক্টোবার) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ কার্যক্রমের উদ্বোধন করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপনের মাধ্যমে আরো এক ধাপ এগিয়ে যাবে প্রকল্পের কাজ। শিডিউল অনুযায়ী নির্ধারিত সময়েই কাজ শেষ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থাকে অগ্রাধিকার দিয়ে রুশ নকশায় রূপপুরে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ভিভিআর-প্রযুক্তির রিঅ্যাক্টরের দুটি ইউনিট তৈরি হবে। শিডিউল অনুসারে ২০২৩ সালে ইউনিট-১ ও ২০২৪ সালের ইউনিট-২ চালুর কথা রয়েছে।

২০১১ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটম রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। এরই ধারাবাহিকতায় ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলারের প্রকল্পের প্রাথমিক চুক্তিটি ২০১৫ সালের ডিসেম্বরে স্বাক্ষরিত হয়।

প্রকল্প সূত্র জানায়, এই রিঅ্যাক্টর প্রেশার ভেসেলটি রাশিয়া থেকে জলপথে ১৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে গত বছরের অক্টোবরে বাংলাদেশে পৌঁছে। সেটি স্থাপন করার জন্য গত এক বছর প্রয়োজনীয় বিভিন্ন অবকাঠামো প্রস্তুত করা হয় প্রকল্প এলাকায়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ