28 C
আবহাওয়া
৯:১৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ক্লাসের জন্য প্রস্তুত করা হচ্ছে শ্রেণিকক্ষ

ক্লাসের জন্য প্রস্তুত করা হচ্ছে শ্রেণিকক্ষ

ক্লাসের জন্য প্রস্তুত করা হচ্ছে শ্রেণিকক্ষ

বিএনএ ঢাকা: করোনা মহামারির কারণে প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর রোববার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে। আর এর মধ্য দিয়ে সশরীর পাঠদান কার্যক্রম শুরু হবে। সে জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। শেষ সময়ে পরিস্কার-পরিচ্ছন্ন করে ব্যবহার উপযোগী করা হচ্ছে শ্রেণিকক্ষ। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের ভবন ও খোলা আঙিনা- সর্বত্রই চলছে ধুলোবালি অপসারণ ও পরিস্কার-পরিচ্ছন্নতার কাজও চলছে। সেইসঙ্গে স্বাস্থ্যবিধি মানতে নেয়া হচ্ছে নানা রকম সচেতনতামূলক ব্যবস্থা। করোনা সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় মাস্ক পরা, হাত ধোয়ার জন্য সাবান পানি রাখাসহ সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

সরকারি নির্দেশনা মেনে পাঠদানের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে দেশের প্রায় সব প্রতিষ্ঠান। তবে, বন্যাদুর্গত এলাকার স্কুল খোলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। বন্যার পানি না নামায় প্রস্তুত করা যায়নি শ্রেণিকক্ষ।

শিক্ষকরা জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে স্কুল খোলার নির্দেশনা আসার পরপরই স্কুল-কলেজগুলোয় প্রস্তুতি করা শুরু হয়। ছাত্র-ছাত্রীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে, তা মাথায় রেখেই প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া, করোনা স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস নেয়ার কথা জানিয়েছেন তারা।

এদিকে, পরিস্কার-পরিচ্ছন্নতা নিয়ে শেষ সময়ে ব্যস্ত রাজধানী ছাড়াও দেশের বিভিগীয় শহর চট্টগ্রামের বিদ্যালয়গুলো। এরই মধ্যে পরিস্কার করা হয়েছে শ্রেণিকক্ষ ও আঙিনা। ঠিক করা হয়েছে বৈদ্যুতিক সংযোগ, পানির লাইন।

নোয়াখালীতে স্কুল-কলেজ খুলে দেয়ার খবরে উচ্ছসিত শিক্ষার্থীরা।  এখনই স্কুল দেখতে ছুটে আসছে অনেকে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে বিতরণ করা হয়েছে লিফলেট। স্কুল-কলেজের পক্ষ থেকে অভিভাবকদের মোবাইলে মেসেজ দিয়ে সন্তানদের বিদ্যালয়ে পাঠানোর প্রস্তুতি নিতেও বলা হচ্ছে।

পার্বত্য জেলা খাগড়াছড়িতেও স্কুল-কলেজ খোলার জোর প্রস্তুতি চলছে। শ্রেণীকক্ষগুলোকে পাঠদানের উপযোগী করা হচ্ছে। পাশাপাশি ক্যাম্পাসজুড়ে পরিচ্ছন্নতার কাজ চলছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার খবরে খুশি হলেও কিছুটা শঙ্কিত সিলেটের অভিভাবকরা। দ্রুত শিক্ষার্থীদের টিকার আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।

দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার খবরে খুশি মানিকগঞ্জের শিক্ষার্থী, অভিবাবক ও শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।

ময়মনসিংহে স্বাস্থ্যবিধি নিশ্চিতে বিদ্যালয়ের গেটে রাখা হয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। রাজশাহীতে সব প্রস্তুতি শেষ করার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি নিশ্চিতে নানা পরিকল্পনা নেয়া হয়েছে।

অন্যদিকে, স্কুল খোলার পর কিভাবে চলবে তার একটি রুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। রুটিনে বলা হয়েছে, প্রতিদিন সকাল ৯টা থেকে ৯টা ২৯ মিনিট পর্যন্ত এবং ১২টা ৪০ মিনিট থেকে ১টা ১০ মিনিট পর্যন্ত প্রয়োগ ক্ষেত্রে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে প্রবেশ করতে হবে। প্রথম সপ্তাহে উল্লেখিত রুটিন অনুযায়ী চতুর্থ শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে পাঠদান পরিচালনা করার নির্দেশনা দেয়া হয়। পরবর্তী সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পরিবর্তে যথাক্রমে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে পাঠদান কার্যক্রম চলবে।

ক্লাস পরিচালনার রুটিন

স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান পরিচালনা করার ক্ষেত্রে শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষের সংখ্যা কম হলে উপরে উল্লেখিত রুটিন অনুসরণ করে একাধিক শিফটে শ্রেণি পাঠদান পরিচালনা করতে হবে।

এছাড়া, করোনা মহামারির এই সময়ে স্কুল-কলেজগুলোতে স্বাস্থ্যসম্মত পরিবেশ বজায় থাকবে, এমনই প্রত্যাশা করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ