32 C
আবহাওয়া
১২:১৪ অপরাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা, বৃষ্টির সম্ভাবনা ২০ এপ্রিলের পর

তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা, বৃষ্টির সম্ভাবনা ২০ এপ্রিলের পর

হিট স্ট্রোক এড়াতে করণীয়

বিএনএ: আগামী কয়েকদিনে দেশের তাপমাত্রা আরও বাড়তে পারে। ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করার শঙ্কা। এ কথা জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি আগামী ১০ দিনের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনাও দেখছেন না তারা।

সোমবার (১০ এপ্রিল) আবহাওয়াবিদরা জানান, আগামী ২০ এপ্রিলের পর বৃষ্টি হতে পারে। সেই পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে এরই মধ্যে গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ঢাকাসহ সারাদেশেই মানুষ গরমে নাকাল।

রোববার দেশের পাঁচ বিভাগ ও এক জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। সোমবার পাঁচ বিভাগ ও চার জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ অব্যহত ছিল।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। গতকাল যা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানায়, আগামী দু-তিনদিন পর দেশের বিভিন্ন স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে। বলেন, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বৃষ্টি হলেও তা ২০ তারিখের পরে হতে পারে। সেই পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ