37 C
আবহাওয়া
৬:০১ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ফলাফল ছাড়াই শেষ হলো তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেন বৈঠক

ফলাফল ছাড়াই শেষ হলো তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেন বৈঠক


বিএনএ, বিশ্বডেস্ক : তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে প্রথম দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে যুদ্ধবিরতি ঘোষণার বিষয়ে কোনা ইঙ্গিত পাওয়া যায়নি। বৃহস্পতিবার (১০ মার্চ) বৈঠকটি অনুষ্ঠিত হয়।

তুরস্কের আন্তালায়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘ইউক্রেনে যুদ্ধ বন্ধ করা, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘব এবং রুশ বাহিনীর হাত থেকে ইউক্রেনের অঞ্চল মুক্ত করার চেষ্টায় আমি এই আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত।’ ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এ মুহূর্তে অগ্রাধিকার ভিত্তিতে মারিওপোলে মানবিক করিডোর স্থাপন করা এবং চব্বিশ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি কার্যকর করা প্রয়োজন। কিন্তু এ বিষয়ে আলোচনায় কোনো অগ্রগতি হয়নি। তিনি বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যেসব কথা বলেছেন তা আত্মসমর্পণ করারই নামান্তর।

এদিকে, রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ ঐ বৈঠকের পর বলেছেন, তার দেশের সামরিক অভিযান পরিকল্পনা মাফিক চলছে। রুশ দৃষ্টিভঙ্গি থেকে যুদ্ধের অগ্রগতি কেমন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি বিশেষ অভিযান এবং তা সার্বিক পরিকল্পনা অনুযায়ীই চলছে।

ন্যাটোর কাছে রাশিয়া নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছিল বলে উল্লেখ করে ল্যাভরভ  আবারও বলেন, ন্যাটো নিরাপত্তার নিশ্চয়তা দিলে এই অভিযানের প্রয়োজন হতো না। ইউক্রেন অস্ত্র সরবরাহ বন্ধ করতে পাশ্চাত্যের দেশগুলোর প্রতি আহ্বান জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ