31 C
আবহাওয়া
১:৪৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পেলেন চট্টগ্রাম বিভাগের ৫ নারী

শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পেলেন চট্টগ্রাম বিভাগের ৫ নারী

শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পেলেন চট্টগ্রাম বিভাগের ৫ নারী

বিএনএ,চট্টগ্রাম: মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রামের উদ্যোগে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ—২০১৯’ এ পাঁচ মহীয়সী নারীকে জয়িতা হিসেবে নির্বাচিত করা হয়েছে। স্ব-স্ব ক্ষেত্রে অবদানের জন্য তাদের এ সম্মাননা জানানো হয়।

বুধবার (১০ ফেব্রুয়ারি) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে এ পাঁচ মহীয়সী নারীর হাতে সম্মাননা ক্রেস্ট এবং সনদপত্র তুলে দেয়া হয়।

পাঁচ ক্যাটাগরিতে নির্বাচিতরা হলেন- অর্থনৈতিকভাবে সাফল্যর জন্য রাঙামাটি জেলার জয়শ্রী ধর, শিক্ষা ও চাকুরিক্ষেত্রে অবদানের জন্য কুমিল্লা জেলার সুফিয়া আক্তার, সফল জননী হিসেবে চট্টগ্রাম জেলার মনোয়ারা বেগম, সমাজ উন্নয়নে ব্রাহ্মণবাড়িয়া জেলার তাসলিমা সুলতানা খানম, নির্যাতিতা নারীদের পাশে দাড়ানোর জন্য লক্ষীপুর জেলার শিরিন আক্তার।

মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রাম সূত্রে জানা যায়, প্রথম ধাপে ‘জয়িতা অন্বেষণ ২০১৯’ চট্টগ্রাম বিভাগের ১১ জেলা থেকে ৫৪ জন নারী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে থেকে প্রাথমিকভাবে ১০জন নারীকে বাছাই করা হয়। শেষ ধাপে বিচারকদের মতামত এবং যাচাই-বাছাই শেষে পাঁচজন নারীকে জয়িতা হিসেবে ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এসময় তিনি বলেন, নারীরা আজ পিছিয়ে নেই। এক সময় নারীদেরকে শুধু ঘরের কাজের লোক মনে করা হতো। একবিংশ শতাব্দীতে এসে নারীরা সমাজের পুরানো ধ্যান-ধারণাকে বুড়ো আঙুল দেখিয়েছে। বিভিন্ন ক্ষেত্রে সফলতার সাথে তাদের দক্ষতার পরিচয় দিচ্ছে। দেশের ৮০ ভাগ নারী ই-কমার্সে নেতৃত্ব দিচ্ছে। ২০২০ সালে জাতিসংঘের এক অধিবেশনে প্রধানমন্ত্রী ঘোষণা দেন বাংলাদেশে সকল ক্ষেত্রে নারী-পুরুষে সমানাধিকার নিশ্চিত করা হবে। সে লক্ষ্যেকে সামনে রেখে নারীদের উন্নয়নে সরকার বিভিন্ন ধরনের প্রকল্প গ্রহণ করছে। নির্বাচিত জয়িতাদেরকে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অংশগ্রহণ ও নারীদের ভাগ্য উন্নয়নে সহযোগিতা করার তাগিদ দেন তিনি।

অনুষ্ঠানে চটগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, নারীর ক্ষমতায়নে যারা কাজ করেছে তাদেরকে আজকের এ সম্মাননা দেয়া হয়েছে। আজকের জয়িতারা দেশ এবং সমাজের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে। নারীদের ছাড়া দেশের উন্নয়ন কখনোই সম্ভব নয়।

বিশেষ অতিথির বক্তব্য জাতীয় নারী উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ছেমন আরা তৈয়ব বলেন, শেখ হাসিনার সরকার নারীদের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নারীদের জন্য প্রতিটি উপজেলায় কারিগরি প্রশিক্ষণের জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে সরকার। আজকের জয়িতারা নারীদেরকে আত্মনির্ভরশীল হতে উৎসাহিত করবে।

নাজমা বিনতে আমিনের সঞ্চালনায় এবং বিভাগীয় কমিশনার এবিএম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহামান, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন প্রমুখ।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ