33 C
আবহাওয়া
১০:২৬ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেল ৮ বিদেশি শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেল ৮ বিদেশি শিক্ষার্থী

রাবিতে নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করলো শিক্ষা মন্ত্রণালয়

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৮ জন বিদেশি শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হয়েছেন। সোমবার (৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অফিস শাখার প্রধান উপ-রেজিস্ট্রার এ. এইচ. এম. আসলাম হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

ভর্তি হওয়া ৮ জন শিক্ষার্থীর সবাই নেপালি। তারা বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগে ভর্তি হয়েছেন। ভেটেরিনারির উপর তাদের দেশে তিন বছরের ডিপ্লোমা সম্পন্ন করার পর উচ্চতর ডিগ্রি নিতে তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে।

একাডেমিক শাখা সূত্রে জানা যায়, চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তির জন্য ১৯ জন বিদেশি শিক্ষার্থী ২২টি আবেদন করেন। একজন শিক্ষার্থী ৩টি, আরেকজন ২টি ও বাকিরা একটি করে বিভাগে ভর্তির জন্য আবেদন করেন। এর মধ্যে অনার্স লেভেলে ১৮ জন শিক্ষার্থী ২০টি ও মাস্টার্সের একজন ২টি আবেদন করেন।

আবেদনকারীদের মধ্যে কোনো এক সমস্যার কারণে একজনের আবেদন প্রথমেই বাতিল হয়ে যায়। বাকি ২১টি আবেদন সমতা বিধানের জন্য ডিন অফিসে পাঠানো হয়। এসব আবেদনের মধ্যে ২টি আবেদন সমতা বিধান হয়নি। সমতা বিধান হয়েছে ১৭টি আবেদন। সমতা বিধানের জন্য ডিন অফিসে পাঠানো বাকি ২টি আবেদনপত্র এখনও কর্তৃপক্ষের কাছে ফিরে আসেনি। সমতা বিধান হওয়া ১৭টি আবেদনের সবাইকেই ভর্তি হওয়ার জন্য অফার লেটার পাঠানো হয়েছে।

জিবুতি থেকে আবেদন করা দুই শিক্ষার্থীর নামের সমস্যা হওয়ায় তাদের আবেদন বাতিল হয়ে যায়। অন্যদিকে সমতা বিধান না হওয়ায় আমেরিকা থেকে আবেদনকারী এক শিক্ষার্থী ভর্তি হতে পারেননি।

এ বিষয়ে আসলাম হোসেন বলেন, “এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ১৯ জন শিক্ষার্থী ২২টি বিদেশী শিক্ষার্থী আবেদন করেন। বিভিন্ন প্রক্রিয়া শেষে ১৭টি আবেদন মঞ্জুর হওয়ায় ভর্তির জন্য তাদেরকে অফার লেটার পাঠানো হয়। তাদের মধ্য থেকে এখন পর্যন্ত ৮ জন ভর্তি হয়েছেন। তারা সবাই নেপালি।”

তিনি আরো বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য অনেক বিদেশি শিক্ষার্থী আবেদন করেন। কিন্তু ভিসা জটিলতার কারণে তারা বাংলাদেশে আসতে পারেন না। আবার এমনও হয় বিশ্ববিদ্যালয় থেকে যখন তারা বাসায় যায়, তখন আর রাবিতে ফিরতে পারেন না। ফলে মাঝপথেই তাদের থেমে যেতে হয়। গত বছর ভর্তি হওয়ার জন্য অনেকজন আবেদন করলেও ভিসা জটিলতার জন্য তারা একজনও ভর্তি হতে পারেননি।”

উল্লেখ্য, বর্তমানে অনার্স ও মাস্টার্স প্রোগ্রামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ৩২ জন বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন। তাদের মধ্যে ভারতের একজন, জর্ডানের ২ জন, সোমালিয়ার ১০ জন ও নেপালের ১৯ জন শিক্ষার্থী আছেন।

বিএনএ নিউজ/ সাকিব, এমএফ

Loading


শিরোনাম বিএনএ