29 C
আবহাওয়া
৯:৪২ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা

চট্টগ্রামে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা


বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে উদ্‌যাপিত হচ্ছে বৌদ্ধধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা।  বুদ্ধপূজা, সংঘদান, পিণ্ডদান, অষ্টপরিষ্কার দান, শীল গ্রহণ, প্রদীপপূজা ও ফানুস ওড়ানোর মতো নানা আচার পালনের মধ্য দিয়ে দিন উদ্‌যাপন করছেন দেশের বৌদ্ধধর্মাবলম্বীরা।

সন্ধ্যায় চট্টগ্রামে আকাশে ছড়িয়ে পড়েছে নানা আকারের ফানুস।  ট্টগ্রামের চেরাগী মোড় থেকে শুরু পুলিশ প্লাজার আগ পর্যন্ত মানুষ আর মানুষ। ফানুস উড়িয়ে প্রবারণা পূর্ণিমা উৎসব পালন করছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এ উৎসবে শামিল হতে দেখা গেছে অন্য ধর্মালম্বীদেরও।

নন্দনকানন বৌদ্ধ মন্দির ছাড়াও কাতালগঞ্জ নবপতি বিহার, আগ্রাবাদ শাক্যমুনি বৌদ্ধ বিহার, দেবপাহাড় পূর্ণাচর আন্তর্জাতিক বৌদ্ধ বিহার এবং মোমিন রোডে সার্বজনীন বৌদ্ধ বিহারসহ বিভিন্ন মন্দিরে ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, ‘প্রবারণা’ শব্দের পালি আভিধানিক অর্থ নিমন্ত্রণ, আহ্বান, মিনতি, অনুরোধ, নিষেধ, ত্যাগ, শেষ, সমাপ্তি, ভিক্ষুদের বর্ষাবাস পরিসমাপ্তি, বর্ষাবাস ত্যাগ, বর্ষাবাস ত্যাগের কার্য অথবা শিষ্টাচার, বিধি, তৃপ্তি বা সন্তুষ্টির বিষয়, ক্ষতিপূরণ, প্রায়শ্চিত্ত, ঋণ পরিশোধ প্রভৃতি বুঝায়।বর্ষাবাস সমাপনান্তে ভিক্ষুগণ তাদের দোষত্রুটি অপর ভিক্ষুগণের নিকট প্রকাশ করে তার প্রায়শ্চিত্ত বিধানের আহবান জানায়; এমনকি অজ্ঞাতসারে কোনো অপরাধ হয়ে থাকলে তার জন্যও ক্ষমা প্রার্থনা করা – এটিই হলো প্রবারণার মূল কথা।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ