24 C
আবহাওয়া
২:৫০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়

বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’

বিএনএ, ঢাকা: চলতি মাসের (অক্টোবর) মাঝামাঝি সময়ে দেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নিতে পারে। এরপরই অর্থাৎ আগামী সপ্তাহের শেষে দিকে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে এর নাম হবে ‘সিত্রাং’।

রোববার (৯ অক্টোবর) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, অক্টোবরে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে হতে পারে। তবে এটি কখন সৃষ্টি হবে, এটি শক্তিশালী হবে কি না, তা এখনই বলা সম্ভব হচ্ছে না। কারণ, একটি সিস্টেমে কয়েকটি ধাপ পার হয়ে তারপর ঘূর্ণিঝড় সৃষ্টি হয়।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ১৭ অক্টোবর নিম্নচাপে পরিণত হয়ে পরের দিন ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এরপর ২২ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) অধীন জাতিসংঘের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের ১৩টি দেশের (বাংলাদেশ, মিয়ানমার, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইরান, সৌদি আরব ও ইয়েমেন) আবহাওয়াবিদদের সংস্থা এস্কেপ ঘূর্ণিঝড়ের নাম দিয়ে থাকে। ‘সিত্রাং’ নামটি থাইল্যান্ডের দেওয়া।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ