27 C
আবহাওয়া
১০:০৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » RSRM এর এমডি মাকসুদ গ্রেপ্তার

RSRM এর এমডি মাকসুদ গ্রেপ্তার

RSRM এর ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুর রহমান

বিএনএ,ঢাকা: দেশের অন্যতম শীর্ষ ঋনখেলাপী ও ওয়ারেন্ট ভুক্ত আসামি আরএসআরএম RSRM(Ratanpur Steel Re-Rolling Mills Ltd) এর ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুর রহমানকে রাজধানীর গুলশান থেকে আটক করেছে র্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান র‌্যাব। বুধবার (৮ জুন) দিবাগত রাত একটার দিকে তাকে আটক করা হয় বলে জানা গেছে।

র‌্যাব মিডিয়া সেন্টারের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান এসব তথ্য নিশ্চিত করেছেন।তিনি বলেন, র‌্যাব সদরদপ্তর দীর্ঘদিন তাকে নজরদারিতে রাখে। তাদের কাছে তথ্য ছিল তিনি ঋণখেলাপি মামলার আসামি।

গোয়েন্দা তৎপর বৃদ্ধি রেখে র‌্যাবের বিশেষ এক অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করা হয়।তিনি বলেন, সবেমাত্র তাকে গ্রেফতার করা হল জিজ্ঞাসাবাদ চলছে বিস্তারিত পরে জানানো যাবে।

Ratanpur Steel Re-Rolling Mills (RSRM) ১৯৮৪সাল থেকে বাণিজ্যিকভাবে অপারেশন শুরু করে।তবে এটি ১৯৮৬ সালে প্রাইভেট লিমিটেড কোম্পানী, পরবর্তীতে পাবলিক লিমিটেড কোম্পানী হিসেবে আত্মপ্রকাশ করে।

১০টি বাণিজ্যিক ব্যাংকের পাওনা ২ হাজার ২০০ কোটি টাকা

জানা যায়, খেলাপি ঋণ আদায়ের জন্য ২০১৮ সালের ২৯ মার্চ মাকসুদুর রহমানের বিরুদ্ধে মামলা করে জনতা ব্যাংক আগ্রাবাদ শাখা। এই শাখায় ৩১২ কোটি ৮২ লাখ ৩৩ হাজার টাকা ঋণ খেলাপি আরএসআরএম গ্রুপ। তবে ঋণের বিপরীতে প্রয়োজনীয় জামানত অত্যন্ত নগন্য। মামলা দায়েরের পর বিপুল পরিমাণ খেলাপী ঋণ সম্পূর্ণ অনাদায়ী থাকা সত্ত্বেও মামলা দ্রুত নিষ্পত্তির জন্য ব্যাংক যত্নশীল ছিল না। সাড়ে তিন বছর পর বিষয়টি আদালতের নজরে এলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে সমন জারি করা হয়। একটি রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের এ রকম নিষ্ক্রিয়তা গ্রাহকদের খেলাপীপ্রবণ করে তুলছে, যা হতাশাজনক বলে মন্তব্য করেছে আদালত।

সূত্র আরও জানায়, আদালত জানায় স্বীকৃত মতে বিবাদী (মাকসুদুর রহমান) একজন ইচ্ছাকৃত ঋণ খেলাপী। কারণ ২০১৯ সালে মাত্র দুই শতাংশ ডাউনপেমেন্ট দিয়ে ঋণ পুনঃতফসিল করার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এ সুযোগে ঋণ পুনঃতফসিল করেছেন অনেক খেলাপি। কিন্তু সুযোগ পাওয়া সত্ত্বেও তা গ্রহণ করেননি বিবাদীগণ। মাকসুদুর রহমান মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে চট্টগ্রাম অর্থঋণ আদালতে বেশ কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রায় এক হাজার ৫০০ কোটি টাকার ঋণ খেলাপী রয়েছে।

শুধু জনতা ব্যাংক নয়, খেলাপী ঋণের দায়ে সোনালী ব্যাংকসহ আরও কয়েকটি ব্যাংক রতনপুর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাকসুদুর রহমান, চেয়ারম্যান শামসুন নাহার রহমান, ব্যবস্থাপনা পরিচালকের দুই ছেলে— মিজানুর রহমান ও মারজানুর রহমান, পরিচালক ইউনুস ভুঁইয়া এবং মডার্ন স্টিল মিলস লিমিটেডের চেয়ারম্যান মো. আলাউদ্দিনকে আসামি করে মামলা দায়ের করেছে।

খেলাপী ঋণ আদায়ের লক্ষ্যে সোনালী ব্যাংক চট্টগ্রাম নগরীর বায়েজিদ এলাকায় রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) একটি কারখানা ও ১০০ শতক জমি বিক্রি করে ঋণের টাকা আদায় করতে নিলাম ডেকেছে। ব্যাংক খাত সূত্রে জানা গেছে, আরএসএম গ্রুপের কাছে ১০টি বাণিজ্যিক ব্যাংকের পাওয়া ২ হাজার ২০০ কোটি টাকা।

চট্টগ্রামে খেলাপি ঋণ ও চেকের মামলা রয়েছে প্রায় ৫ হাজার

রতনপূর স্টীল মিলের ব্যবস্থাপনা পরিচালক গ্রেপ্তার হবার পর চট্টগ্রামে আত্মগোপনে থাকা ঋণখেলাপিদের মধ্যে আতংক বিরাজ করছে। সূত্র জানায়, দেশে আত্মগোপনে থাকা ঋণ খেলাপিরা যাতে দেশ ত্যাগ করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট কতৃপক্ষকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

জানা যায়, চট্টগ্রামের ৬৪ ব্যবসায়ী ও শিল্পগ্রুপের খেলাপি ঋণ ১২ হাজার কোটি টাকা।চট্টগ্রাম অর্থঋণ আদালতেই খেলাপি ঋণ ও চেকের মামলা রয়েছে প্রায় ৫ হাজার। এসব মামলায় ১ হাজার ৩শরও অধিক গ্রেফতারি পরোয়ান ঝুলছে।

বিএনএ, আহা, ওয়াই এইচ

Loading


শিরোনাম বিএনএ