31 C
আবহাওয়া
১১:৪৯ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি

বিএনএ, বিশ্ব ডেস্ক: পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পাকিস্তান পিপলস পার্টির সহ-সভাপতি আসিফ আলী জারদারি। দ্বিতীয় মেয়াদে তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন। শনিবার (৯ মার্চ) দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হয়।

৬৮ বছর বয়সী আসিফ আলী প্রেসিডেন্ট পদে নওয়াজ শরীফের পিএমএলএন এবং পিপিপির যৌথ প্রার্থী হিসেবে নির্বাচন করেন। তার বিরুদ্ধে লড়েছিলেন সুন্নি ইত্তেহাজ কাউন্সিলের (এসআইসি) মাহমুদ খান আচাকজাই।

সংবিধান অনুযায়ী জাতীয় পরিষদ ও চারটি প্রাদেশিক পরিষেদের নবনির্বাচিত সদস্যরা নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করেন।

ব্যবসায়ী থেকে রাজনীতি আসা আসিফ আলী জারদারি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী ছিলেন। বেনজির বোমা হামলায় নিহত হওয়ার পর আসিফ রাজনীতিতে আরও বেশি সক্রিয় হন।

পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে আসিফ আলী জারদারি ২৫৫টি ভোট পেয়েছেন। অপরদিকে তার বিরোধী প্রার্থী পেয়েছেন ১১৯টি ভোট।

আসিফ আলী বর্তমান প্রেসিডেন্ট আরিফ আলভীর স্থলাভিষিক্ত হবেন। গত বছর আরিফ আলভীর প্রেসিডেন্ট মেয়াদের সময়সীমা শেষ হয়ে যায়। তবে প্রেসিডেন্ট নির্বাচনের ইলেকটোরাল কলেজ গঠিত না হওয়ায় তিনি আরও এক বছর এ দায়িত্ব পালন করেন।

জারদারি এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন। তিন পাকিস্তানের ইতিহাসে প্রথম বেসামরিক ব্যক্তি হিসেবে দ্বিতীয়বার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ