29 C
আবহাওয়া
৬:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বশেমুরবিপ্রবিতে প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ সম্পন্ন

বশেমুরবিপ্রবিতে প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ সম্পন্ন

বশেমুরবিপ্রবিতে প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ সম্পন্ন

বিএনএ, বশেমুরবিপ্রবি: ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণ ও নগর পরিকল্পনার লক্ষ্যে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(৯ মার্চ) সকাল ১০টা থেকে দিনব্যাপী বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার বার্ষিক জরিপ কার্যক্রমের অংশ হিসেবে এটি পরিচালিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব এবং জরিপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম। এসময় সিভিল ইন্জিনিয়ারিং এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ সংক্রান্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম বলেন, “গোপালগঞ্জ শহর ও আশেপাশের এলাকায় ১৪ সদস্যের জরিপ দল দেড়মাস ব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম পরিচালনা করছে। উক্ত জরিপের মাধ্যমে ভূতাত্ত্বিক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহসহ শহরের বিভিন্ন এলাকায় প্রকৌশল ভূতাত্ত্বিক কূপ খনন করে মাটির বিভিন্ন স্তরের শক্তি পরীক্ষা ও নমুনা সংগ্রহ করা হচ্ছে। যা পরবর্তীতে জিএসবি’র প্রকৌশল ভূতাত্ত্বিক গবেষণাগারে পরীক্ষা ও বিশ্লেষণ করে বিভিন্ন মানচিত্র প্রণয়ণ করা হবে। যেমনঃ বিয়ারিং ক্যাপাসিটি মানচিত্র ফর শ্যালো অ্যান্ড ডিপ ফাউন্ডেশন , সাইসমিক সাইট ক্লাস মানচিত্র, সাইসমিক সাইট এমপ্লিফিকেশন মানচিত্র, লোকাল পিক গ্রাউন্ড এক্সিলারেশন মানচিত্র, লিকুইফেকশন মানচিত্র । উক্ত মানচিত্রসমূহ ভূমিকম্প সহনশীল নগর ও অবকাঠামো নির্মাণ পরিকল্পনায় ব্যবহার হবে। এছাড়া যেকোন বড় অবকাঠামো নির্মাণ ও প্রকল্পের সাইট সিলেকশনেও উক্ত মানচিত্রসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব অত্র বিশ্ববিদ্যালয়ে এ ধরণের জরিপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করার জন্য বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

বিএনএ/ মুহা. ফাহীসুল হক ফয়সাল, ওজি

Loading


শিরোনাম বিএনএ