30 C
আবহাওয়া
১২:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » করোনা পরীক্ষা ছাড়াই ঢোকা যাবে বাংলাদেশে

করোনা পরীক্ষা ছাড়াই ঢোকা যাবে বাংলাদেশে


বিএনএ, ঢাকা: করোনা রোধে বাইরের দেশ থেকে বাংলাদেশ ঢুকতে করোনার আরটি পিসিআর টেস্টের বাধ্যবাধকতা তুলে নিল সরকার। ফলে এখন থেকে টিকার পূর্ণাঙ্গ ডোজ নিলেই বিমানবন্দর দিয়ে প্রবেশ করা যাবে বাংলাদেশে।

মঙ্গলবার (৮ মার্চ) সন্ধ্যায় এক সার্কুলারে বিষয়টি জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। মঙ্গলবার থেকেই এ আদেশটি কার্যকর করা হবে বলেও জানায় বেবিচক।

বেবিচক আরও জানায়, কোনো যাত্রী টিকার পূর্ণাঙ্গ ডোজ এবং তার সঙ্গে টিকা সনদ থাকে তাহলে তার করোনার আরটি পিসিআর টেস্ট করাতে হবে না। তবে যেসব যাত্রীর টিকা সনদ থাকবে না তাদেরকে যাত্রার ৭২ ঘণ্টা আগে টেস্ট করে নেগেটিভ রিপোর্ট নিয়ে বিমানবন্দরে যেতে হবে।

তবে বাংলাদেশ থেকে বিদেশ যাওয়ার ব্যক্তিদের সেসব দেশের ভ্রমণ বিধিনিষেধ মেনে চলার নির্দেশনা দিয়েছে বেবিচক। এ ছাড়া ১২ বছরের নিচে শিশুদের কোনো করোনা টেস্ট করাতে হবে না। তবে তাদের স্বাস্থ্য সংক্রান্ত অন্যান্য নির্দেশনাগুলো মানতে হবে।

এর আগে গত বছরের ১৬ আগস্ট একটি বিজ্ঞপ্তি দিয়ে বেবিচক জানিয়েছিল, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকার দুই ডোজ না নিলে ১১ দেশের যাত্রীদের বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হবে না। সেই দেশগুলো ছিল- আর্জেন্টিনা, বতসোয়ানা, কিউবা, সাইপ্রাস, সোয়াজিল্যান্ড, জর্জিয়া, ইরান, লিবিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, স্পেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সকল যাত্রীরা এই ১১টি দেশ থেকে আসবেন তাদের অবশ্যই যাত্রার তারিখের ১৪ দিন আগে করোনাভাইরাসের প্রতিরোধক টিকার পূর্ণাঙ্গ ডোজ নিতে হবে। এছাড়াও দেশে ফিরে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে কারও মধ্যে যদি করোনার লক্ষণ কিংবা উপসর্গ দেখা দেয়, তাকে নিজ খরচে হোটেল বুকিং করে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এসব দেশ থেকে ভ্যাকসিন ছাড়া কোনো নাগরিক বাংলাদেশে প্রবেশ করতে পারবে না।

সেই সঙ্গে এসব দেশে আটকে পড়া বাংলাদেশের নাগরিকরা স্ব-স্ব দেশের দূতাবাসের মাধ্যমে বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। সেক্ষেত্রে তাদের ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। একই নির্দেশনা এসব দেশ থেকে আসা নাবিকদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ