37 C
আবহাওয়া
৯:০৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে তৃতীয় ভ্যাট মেলা ১০-১১ মার্চ

চট্টগ্রামে তৃতীয় ভ্যাট মেলা ১০-১১ মার্চ

চট্টগ্রামে তৃতীয় ভ্যাট মেলা ১০-১১ মার্চ

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের ভ্যাট মেলা। অনলাইনে ভ্যাট, রিটার্ন দাখিল ও ইএফডিকে জনপ্রিয় করতে এ মেলার আয়োজন।

চট্টগ্রামের আটটি দফতরে আগামী বুধ ও বৃহস্পতিবার (১০-১১ মার্চ) এ মেলা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৯ মার্চ) নগরীর আগ্রাবাদে ভ্যাট কমিশনারেটের সৈকত সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

দফতরগুলো হচ্ছে- আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবান।

সংবাদ সম্মেলনে আকবর হোসেন বলেন, গত তিন মাসে ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ একটিও পাইনি। আগের দুই মেলায় ব্যবসায়ীরা বিশেষভাবে উপকৃত হয়েছেন। ভ্যাট বুথের মাধ্যমে সেবা দোরগোড়ায় পৌঁছে দিচ্ছি। এ মাসে আরও ৪০০ ইএফডি মেশিন স্থাপন করেছি। চট্টগ্রামে ৫২০টি ইএফডি সচল আছে। প্রতিমাসের ৫ তারিখ ইএফডি চালানের ড্র অনুষ্ঠিত হয়, ১০১টি পুরস্কার থাকছে প্রতিবার।

তিনি বলেন, মেলার কারণে রিটার্ন দাখিল ৬৫ শতাংশে উন্নীত হয়েছে। এবার টার্গেট ৭৫ শতাংশ করা। পর্যায়ক্রমে আমাদের লক্ষ্য শতভাগে উন্নীত করা। ভ্যাট নিবন্ধন বাড়াতে এবারের মেলায় বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, মোহাম্মদ সেলিম শেখ, উপ কমিশনার কামনাশীষ, মো. শাহীনুর কবীর পাভেল, ফাতেমা খায়রুন নূর, মুহাম্মদ ছৈয়দুল আলম, মো. আহসান উল্লাহ, সুশান্ত পাল, মো. সাইদ আহমেদ রুবেল, সহকারী কমিশনার অনুরূপা দেব, এইচএম কবীর, মোছাম্মৎ আয়শা সিদ্দিকা ও এসএম সরাফত হোসেন।

উল্লেখ, গত ১১-১২ জানুয়ারি ১ম বারের মতো চট্টগ্রামে ভ্যাট মেলার আয়োজন করা হয়। মেলায় ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমা পড়ে, নতুন নিবন্ধন নেন ২৮৪টি প্রতিষ্ঠান এবং রাজস্ব আদায় হয়েছে প্রায় ১৯ কোটি টাকা।

পরবর্তীতে ১০-১১ ফেব্রুয়ারি ২য় বারের মতো আয়োজিত ভ্যাট মেলায় রিটার্ন জমা পড়ে ৩ হাজার ২৪৩টি, নতুন নিবন্ধনের আবেদন পড়ে ৩৪২টি এবং রাজস্ব আদায় হয় প্রায় ৩২ কোটি টাকা।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ