31 C
আবহাওয়া
১১:২০ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা

বিশ্বে প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা

International Human Rights Day 

বিএনএ, ঢাকা: বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় এ বছর ৪৩তম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য ও গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা নারীদের মাঝে শীর্ষ ১০০ জনকে বেছে তালিকা প্রকাশ করে মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস।

সোমবার (৬ ডিসেম্বর) এ তালিকা প্রকাশ করা হয়। ২০২০ সালে ফোর্বসের এ তালিকায় ৩৯তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ হিসেবে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেয়ার পরিকল্পনা করেছেন তিনি। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা ওয়াজেদ চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি। যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসন জিতেছে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

মার্কিন এই সাময়িকী আরো লিখেছে, ‌‘শেখ হাসিনার চলমান লড়াই বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছে। বাংলাদেশি নির্বাচনে ভোটারদের দমনের অভিযোগ অস্বীকার করেছেন শেখ হাসিনা ও তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।’

এছাড়া তালিকায় শীর্ষ স্থানে রয়েছেন ই–কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট। দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর তৃতীয় স্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিশ্চিন লাগার্দ।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ