30 C
আবহাওয়া
১২:০৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে ডেভেলপমেন্ট স্টাডিজের ইন্টার্নশিপ চুক্তি

চবিতে ডেভেলপমেন্ট স্টাডিজের ইন্টার্নশিপ চুক্তি


বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ এবং কমিউনিটি ডেভেলেপমেন্ট সেন্টার (কোডেক) এর মধ্যে একটি ইন্টার্নশিপ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১১টায় চট্টগ্রামের কোডেক হেডকোয়ার্টারে এটি অনুষ্ঠিত হয়।

এসময় ডেভেলপমেন্ট স্টাডিজের পক্ষে বিভাগের চেয়ারম্যান কাজী রবিউল ইসলাম, প্রভাষক গোলাম সরওয়ার এবং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সোহাইব উপস্থিত ছিলেন। এছাড়াও কোডেকের এক্সিকিউটিভ ডাইরেক্টর ড. খুরশিদ আলম এবং ডাইরেক্টটর ইমরুল হাসানসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

এ বছর কোডেক থেকে ডেভেলপমেন্ট স্টাডিজের স্নাতকোত্তরের ৬ জন শিক্ষার্থীকে ইন্টার্নশিপের জন্য প্লেসমেন্ট দিয়েছেন। এছাড়াও এই এমওইউ’র অধীনে প্রতিবছর কোডেক ডেভেলপমেন্ট স্টাডিজের ৬ জন স্টুডেন্টকে ইন্টার্নশিপের সুযোগ দিবে। ডেভেলপমেন্ট স্টাডিজের মাস্টার্স ডিগ্রি অর্জনের  জন্য সিলেবাসে ইন্টার্নশিপ বাধ্যতামূলক।

ডেভেলপমেন্ট স্টাডিজের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন বিভাগের চেয়ারম্যান কাজী রবিউল ইসলাম আর কোডেকের পক্ষ থেকে স্বাক্ষর করেন কোডেকের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. খুরশিদ আলম।

ডেভেলপমেন্ট স্টাডিজের চেয়ারম্যান কাজী রবিউল ইসলাম বলেন, কোডেক বাংলাদেশের ডেভেলপমেন্ট সেক্টরের অত্যন্ত সুপরিচিত এবং স্বনামধন্য সেক্টর। তিন দশক ধরে কোডেক প্রান্তিক মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অত্যন্ত দক্ষতার সাথে কাজ করে আসছে। কোডেক মানব উন্নয়নের যে সব ইস্যু নিয়ে কাজ করে চলেছে তার সবগুলোই ডেভেলপমেন্ট স্টাডিজের কোর বিষয়। আমি বলতে পারি ডেভেলপমেন্ট স্টাডিজ এবং কোডেকের উদ্দেশ্য এক ও অভিন্ন। ডেভেলপমেন্ট স্টাডিজ মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন নিয়ে স্টাডি করে এবং সমস্যা সমধানের উপায় বের করার চেষ্টা করে। আর কোডেক তা অনুশীলন করে। সুতরাং আমাদের এরিয়া অব ইন্টারেস্ট এক।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, আমাদের স্টুডেন্টদের ইন্টার্নশিপের জন্য কোডেক অত্যন্ত প্রাসঙ্গিক জায়গা। আমরা আশা করি এই চুক্তি আমাদের মধ্যে নলেজ শেয়ারিং, তত্ত্বীয় জ্ঞানের বাস্তব প্রয়োগ এবং ফ্রেশ গ্রাজুয়েটদের জব অপরচুনিটির রাস্তা আজকে তৈরি হল।

কোডেকের এক্সিকিউটিভ ডিরেক্টর খুরশীদ আলম বলেন, শিক্ষার্থীরা ক্লাসে যা শেখেন মাঠ পর্যায়ে গিয়ে রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স না নিলে সেই শেখার পূর্ণতা আসে না। সুতরাং আজকের এই এমওইউর মধ্য দিয়ে ডেভেলপমেন্ট স্টাডিজের শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে গিয়ে শেখার সুযোগ তৈরি হলো।

এছাড়াও কোডেকের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন কমল সেনগুপ, দিদারুল আলম চৌধুরী, মো. শফিউল্লাহ মজুমদার, কাজী ওয়াফিক আলম, প্রমুখ এবং ডেভেলপমেন্ট স্টাডিজের প্রভাষক গোলাম সরওয়ার। আলম চৌধুরী, মো. শফিউল্লাহ মজুমদার, কাজী ওয়াফিক আলম, প্রমুখ এবং ডেভেলপমেন্ট স্টাডিজের প্রভাষক গোলাম সরওয়ার।

বিএনএ/ সুমন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ