27 C
আবহাওয়া
৯:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » নারী দিবসের বিশেষ সম্মান গুগল ডুডলের

নারী দিবসের বিশেষ সম্মান গুগল ডুডলের


বিএনএ, ডেস্ক: প্রতি বছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। সমাজের বিভিন্ন স্তরে নারীর অবদান, তাদের ভূমিকার প্রতি সম্মান জানিয়ে দিনটিকে বিশেষ ভাবে পালন করে টেক জায়ান্ট গুগলও। তারা প্রতি বছর এই দিনে একটি বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। এবারের আন্তর্জাতিক নারী দিবসেও তার ব্যতিক্রম হয়নি।

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষে, গুগল একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে। এতে ‘নারীরাও যে নারীদের সমর্থন করে’ তার একটি আবহ তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বিশেষ ডুডলে প্রতিটি ‘GOOGLE’ অক্ষরের ভিগনেটগুলো এমন করে সাজানো হয়েছে, যাতে দেখানো হয়েছে-বিশ্বজুড়ে নারীরা একে অপরের উন্নতি করতে এবং একে অপরের জীবনযাত্রার মান উন্নত করতে সমর্থন করছেন।

ডুডলটিতে সেই সব নারীদের কথা বলা হয়েছে যারা মাতৃত্বের সময় একে অপরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এটিতে এমন নারীদের কথাও তুলে ধরা হয়েছে যারা তাদের অধিকার অন্বেষণ করতে, শিখতে এবং এগিয়ে যেতে একত্রিত হন। যারা জীবনের সব স্তরের মানুষের যত্ন নেন।

১৯০৮ সালে ৩ মে যুক্তরাষ্ট্রের শিকাগোতে সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের উদ্যোগে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হয়। এরপর ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৯১৪ সালে থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ নারী দিবস হিসেবে উদযাপন শুরু করে। জাতিসংঘ ১৯৭৭ সালে এ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা আহ্বান জানানোর পর থেকে প্রতিবছরের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়ে আসছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ